ঢাকা সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে, ২০২২
Mukto Sangbad Protidin

বিশ্বের জন্য বর্তমানে সবচেয়ে বড় হুমকি আমেরিকা: চীন


আন্তর্জাতিক ডেস্ক:মুক্তসংবাদ প্রতিদিন রবিবার, ২৩ জানুয়ারী, ২০২২, ১২:৪৬
বিশ্বের জন্য বর্তমানে সবচেয়ে বড় হুমকি আমেরিকা: চীন
ফাইল ছবি

আমেরিকার হাতে রয়েছে সবচেয়ে বেশি পরমাণু অস্ত্র। ফলে বিশ্ব শান্তি ও স্থিতিশীলতার জন্য বর্তমানে সবচেয়ে বড় হুমকি হচ্ছে আমেরিকা বলে দাবি করেছে চীন। এ অবস্থায় পরমাণু অস্ত্রের ভাণ্ডার ধ্বংস করার জন্য আমেরিকাকে আহ্বান জানিয়েছে।

গত বৃহস্পতিবার এক যৌথ বিবৃতিতে আমেরিকা ও জাপান ‘চীনের ক্রমবর্ধমান পরমাণু সক্ষমতার জন্য’ উদ্বেগ প্রকাশ করে এবং স্বচ্ছতার সঙ্গে পরমাণু অস্ত্র কমানোর ক্ষেত্রে ভূমিকা রাখতে বেইজিংয়ের প্রতি আহ্বান জানায়। এর জবাবে শুক্রবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান এই দাবি করেন।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, আমেরিকার হাতে রয়েছে বিশ্বের সবচেয়ে বেশি পরমাণু অস্ত্র এবং তারাই আন্তর্জাতিক নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য সবচেয়ে বড় হুমকি। আমেরিকা বিশ্বের বিভিন্ন দেশে তাদের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছে। এছাড়া, তাদের হাতে সর্বাধুনিক এবং সবচেয়ে বেশি পরমাণু অস্ত্র থাকার পরেও তারা পরমাণু অস্ত্রের আধুনিকায়নের জন্য ট্রিলিয়ন ট্রিলিয়ন ডলার খরচ করছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আরও বলেন, বেইজিংয়ের সমালোচনা করার আগে আমেরিকার উচিত তার নিজের দিকে ফিরে তাকানো এবং নিজে পরমাণু অস্ত্র ধ্বংস করে অন্য দেশগুলোর জন্য উদাহরণ তৈরি করা। সূত্র: প্রেস টিভি/বিডি প্রতিদিন

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

২৪ ঘণ্টার মধ্যে পূর্ণ হামলার প্রস্তুতি রাশিয়ার: অস্ট্রেলিয়া


আন্তর্জাতিক ডেস্ক:মুক্তসংবাদ প্রতিদিন
বুধবার, ২৩ ফেরুয়ারী, ২০২২, ১১:১৯
২৪ ঘণ্টার মধ্যে পূর্ণ হামলার প্রস্তুতি রাশিয়ার: অস্ট্রেলিয়া

ফাইল ছবি

আগামী ২৪ ঘণ্টার মধ্যে ইউক্রেনে পূর্ণ হামলার প্রস্তুতি নিয়েছে রাশিয়া- এমন দাবি করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

তিনি বলেছেন, “রাশিয়া বর্তমানে প্রস্তুতির সর্বোচ্চ চূড়ায় রয়েছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে রুশ সেনারা ইউক্রেনে পূর্ণ মাত্রায় হামলা চালানোর সম্ভাবনা রয়েছে।” যুক্তরাষ্ট্রের সঙ্গে সুর মিলিয়ে মরিসন বলেন,“রাশিয়া কার্যত ইউক্রেনে আগ্রাসন শুরু করে দিয়েছে।”

এ সময় তিনি রাশিয়ার কর্মকাণ্ডের নিন্দা জানিয়ে দেশটির ‘বিনা উসকানিমূলক’ পদক্ষেপকে অগ্রহণযোগ্য বলে উল্লেখ করেন। ইতিপূর্বে, সোমবার পূর্ব ইউক্রেনের দুটি অঞ্চলকে রাশিয়া স্বাধীন বলে স্বীকৃতি দিয়ে সেখানে রুশ সেনাদের প্রবেশের অনুমতি দেয়।

এরই মধ্যে এ ঘটনায় আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন, জার্মানি, যুক্তরাজ্য নিষেধাজ্ঞা আরোপ করেছে, পাশাপাশি জাপানও নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে। সূত্র: বিবিসি

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

‘তুমি তোমার মতো করে প্রস্ফুটিত হবে’- মা প্রসঙ্গে নুসরাত


বিনোদন ডেস্ক:মুক্তসংবাদ প্রতিদিন
শনিবার, ০৫ জুন, ২০২১, ১২:৩৪
তুমি তোমার মতো করে প্রস্ফুটিত হবে- মা প্রসঙ্গে নুসরাত

ফাইল ছবি। নুসরাত জাহান

জনপ্রিয় অভিনেত্রী ও সংসদ সদস্য নুসরাত জাহানের মা হওয়ার খবরে  টলিপাড়া উত্তাল। এরমধ্যেই অভিনেত্রী তার ইনস্টাগ্রাম স্টোরিতে লিখলেন- ‘তুমি তোমার মতো করে প্রস্ফুটিত হবে’।

অভিনেত্রী কার উদ্দেশে এই বার্তা দিয়েছে তা স্পষ্ট না করলেও নেটিজেনদের অনেকের ধারণা, নুসরাতে এ বার্তা দিয়েছেন ‘অনাগত সন্তানের’ জন্য।

আনন্দবাজার এক প্রতিবেদনে জানিয়েছে, মা হতে যাচ্ছেন টালিউডের জনপ্রিয় অভিনেত্রী নুসরাত জাহান। তবে এ ব্যাপারে নুসরাতের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

নুসরাতের স্বামী নিখিল জৈন বলেছেন, ‘এই বিষয়ে আমি কিছুই জানি না। ওর সঙ্গে দীর্ঘ দিন আমার কোনো সম্পর্ক নেই। এর থেকেই স্পষ্ট হয়ে যায় যে এই সন্তান আমার নয়।’

দুই বছর আগে ধুমধাম করে নিখিল জৈনকে বিয়ে করেছিলেন নুসরাত। তবে বছর না পেরুতেই শুরু হয় তাদের মাঝে সম্পর্কের টানাপোড়েন। এদিকে এর পরই অভিনেতা যশের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়তে থাকে নুসরাতের। বিভিন্ন পার্টিতে একসাথে দেখা যায় দু'জনকে। এ নিয়ে শুরু হয় যশ-নুসরাত নতুন রসায়নের ইঙ্গিত। 
 
নুসরাত-যশের ঘনিষ্ঠসূত্রের বরাত দিয়ে আনন্দবাজারের প্রতিবেদনে আরো বলা হয়েছে, অভিনেতা যশ দাশগুপ্ত এবং নুসরাতের জীবনে আসতে চলেছে নতুন অতিথি। এক মাস আগেই তারা এই সুখবর পেয়েছেন বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে। এখন এই জুটি কবে মা-বাবা হওয়ার বিষয়টি ঘটা করে স্বীকার করবে সেটাই দেখার বিষয়।

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম
Share on Facebook