ঢাকা সোমবার, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ আগষ্ট, ২০২২
Mukto Sangbad Protidin

 ১৮ কম বয়স এখনই টিকা পাচ্ছে না: স্বাস্থ্য ডিজি


মুক্তসংবাদ প্রতিদিন ডেস্ক: মঙ্গলবার, ০৫ অক্টোবর, ২০২১, ০৪:১২
 ১৮ কম বয়স এখনই টিকা পাচ্ছে না: স্বাস্থ্য ডিজি
ফাইল ছবি

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম জানিয়েছেন, ১৮ বছরের কম বয়সীদের আপাতত টিকা দেওয়া হচ্ছে না। তবে বিষয়টি এখনো আলোচনার পর্যায়ে রয়েছে। এ ছাড়া সিটি করপোরেশনের স্কুলপড়ুয়া শিক্ষার্থীদেরও টিকা দেওয়ার ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি।

আজ মঙ্গলবার সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) ভবনে কোভ্যাক্স থেকে পাওয়া ফাইজারের টিকা সংরক্ষণের সক্ষমতা পরিদর্শন শেষে তিনি এ তথ্য জানান।

ডা. এ বি এম খুরশীদ আলম বলেন, ফাইজারের টিকা এবার ঢাকা ছাড়াও বড় বিভাগীয় শহর ও জেলা পৌরসভায় দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। প্রশিক্ষণ ও প্রস্তুতি শেষ করে অচিরেই দেওয়া হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর জন্মদিনে ৮২ লাখ টিকা দেওয়া হয়েছে। বর্তমানে দৈনিক ৫ লাখ করে টিকা দেওয়া হচ্ছে। সে হিসেবে সপ্তাহে দেওয়া হচ্ছে ৩০ লাখ এবং মাসে এক কোটি ২০ লাখ টিকা দেওয়া হচ্ছে। এভাবে দিলেও দ্রুত লক্ষ্যমাত্রা অনুযায়ী সব মানুষকে টিকার আওতায় আনা সম্ভব।

এ সময় বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলারসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সূত্র: কালের কন্ঠ
 

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

করোনায় (১জুলাই) মৃত্যু ১৪৩, শনাক্ত ৮৩০১ এবং সুস্থ ৪৬৬৩


স্বাস্থ্য ডেস্ক:মুক্তসংবাদ প্রতিদিন
বৃহস্পতিবার, ০১ জুলাই, ২০২১, ০৭:২৩
করোনাভাইরাসের সর্বশেষ তথ্য

করোনাভাইরাস

গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ১১৫ জন। এ নিয়ে করোনাভাইরাসে দেশে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ১৪ হাজার ৬৪৬ জন।
 
এদিকে, গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে শনাক্ত হয়েছে ৮৩০১ জন। এ নিয়ে দেশে মোট করোনাভাইরাসে শনাক্তের সংখ্যা ৯ লাখ ২১ হাজার ৫৫৯ জন।
 
আজ বৃহস্পতিবার বিকেলে স্বাস্থ্য অধিদফতরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতর থেকে আরও জানানো হয়, গত ১ দিনে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ৪৬৬৩ জন করোনারোগী সুস্থ হয়ে উঠেছেন। এ নিয়ে এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৮ লাখ ২০ হাজার ৯১৩ জন।

উল্লেখ্য, এর আগে ২৪ ঘণ্টায় করোনায় এতো মৃত্যু হয়নি বাংলাদেশে।

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

ঘূর্ণিঝড় ইয়াশ থেকে বাংলাদেশ ঝুকিমুক্তঃ দুর্যোগ ও ত্রানপ্রতিমন্ত্রী


আবহাওয়া ডেস্ক:
বুধবার, ২৬ মে, ২০২১, ০৫:০৮
ঘূর্ণিঝড় ইয়াশ থেকে বাংলাদেশ ঝুকিমুক্তঃ দুর্যোগ ও ত্রানপ্রতিমন্ত্রী

ফাইল ছবি

প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড় ‘ইয়াস’ এর কবল থেকে ঝুঁকিমুক্ত রয়েছে বাংলাদেশ বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড় ইয়াসের আঘাত হানার আর কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন তিনি। 

আজ বুধবার ঘূর্ণিঝড় প্রস্তুতিবিষয়ক জরুরি সভায় প্রতিমন্ত্রী এ তথ্য জানিয়েছেন তিনি। 

ডা.এনামুর রহমান বলেন, আল্লাহতায়ালার কাছে এ জন্য শুকরিয়া জানাই, তিনি বাংলাদেশকে একটি ভয়ংকর ঘূর্ণিঝড় থেকে বাচিয়েছেন। রক্ষা করেছেন এ দেশের উপকূলীয় অঞ্চলের মানুষের জানমাল এবং ফসল ফলাদি।

প্রতিমন্ত্রী জানান, ঘূর্ণিঝড়টি আজ সকাল ৯টা ১৫ মিনিটের দিকে ভারতের পশ্চিমে উড়িশার উত্তরে আঘাত হেনেছে।

এটি এখনো অতিক্রম করছে। আমরা আশা করছি বিকেল ৪টার ভিতর এটি উড়িশা অতিক্রম করবে। যদি মোড় ও নেয় তাহলে সেটা বাংলাদেশে আঘাত করার তেমন সম্ভাবনা নেই।

বিশেষ সতর্কতার জন্য চট্টগ্রাম, কক্সবাজার, পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ দুপুরে ঘূর্ণিঝড় অতিক্রমের সময় খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, ভোলা, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেলী, চাঁদপুর ও চট্টগ্রাম জেলায় ও এর অদূরবর্তী দ্বীপ ও চরগুলোতে ভারী ও অতি ভারী বর্ষণ হতে পারে।

তাছাড়া উত্তর বঙ্গোপসাগরের সকল মাছ ধরা নৌকা ও ট্রলারকে পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত নিরাপদ অবস্থানে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

মুক্তসংবাদ প্রতিদিন / khurshedalm@msprotidin.com
Share on Facebook