ঢাকা মঙ্গলবার, ১২ আশ্বিন ১৪২৮, ২৮ সেপ্টেম্বর, ২০২১
Mukto Sangbad Protidin

চীনের উপহারের ১৭ লাখ ডোজ টিকা ঢাকায় পৌঁছেছে


স্বাস্থ্য ডেস্ক: মুক্তসংবাদ প্রতিদিন মঙ্গলবার, ১০ আগষ্ট, ২০২১, ০৯:৫৪
চীনের উপহারের ১৭ লাখ ডোজ টিকা ঢাকায় পৌঁছেছে
ফাইল ছবি

বাংলাদেশকে দেওয়া চীনের উপহারের আরও ১৭ লাখ ডোজ টিকা ঢাকায় পৌঁছেছে। ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কোভ্যাক্স ফ্যাসিলিটিজের মাধ্যমে এসব টিকা এসেছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আজ সন্ধ্যা ৭ টা ১৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে কোভ্যাক্স ফ্যাসিলিটিজের মাধ্যমে চীনের সিনোফার্মের ১৭ লাখ ডোজ ভ্যাক্সিন দেশে পৌছেছে।

বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের আওতায় এবার বাংলাদেশকে ১৭ লাখ সিনোফার্মের টিকা উপহার দিচ্ছে চীন। মঙ্গলবার ভোরে করোনাভাইরাসের এই টিকা নিয়ে বেইজিং বিমানবন্দর থেকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট ঢাকার উদ্দেশে যাত্রা করে। 

এর আগে সোমবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, ১৫ আগস্টের মধ্যে দেশে আরও ৫৪ লাখ টিকা আসবে। এরমধ্যে কোভ্যাক্স থেকে আরও ৩৪ লাখ এবং চীন থেকে কেনা ১০ লাখ টিকা ১৫ আগস্টের মধ্যে দেশে পৌঁছাবে। 

এ ছাড়া আরও ১০ লাখ টিকা চীন উপহার হিসেবে দেবে। মোট ৫৪ লাখ টিকা আসবে। এ ছাড়া চীন থেকে কেনা আরও ৫০ লাখ টিকা চলতি মাসে পাওয়া যাবে বলে জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ছয় কোটি ডোজ টিকার মধ্যে দুই কোটি ডোজ করে আগামী অক্টোবর ও নভেম্বর মাসে ৪ কোটি ডোজ আসবে। 

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

আরও পড়ুন

ফার্মাসিস্টদের ৯ এপ্রিল ঘোষিত পরীক্ষা স্থগিত


এমএস.প্রতিদিন ডেস্ক:
সোমবার, ০৫ এপ্রিল, ২০২১, ০১:১১
ফার্মাসিস্টদের ৯ এপ্রিল ঘোষিত পরীক্ষা স্থগিত

২০২১ সেশনের একজন শিক্ষার্থীর প্রবেশপত্র

বাংলাদেশ ফার্মেসী কাউন্সিল কর্তৃক ফার্মাসিস্টদের ৯ এপ্রিল ঘোষিত পরীক্ষা লকডাউনের কারনে মৌখিকভাবে স্থগিত ঘোষণা করা হয়েছে অফিস থেকে। পরবর্তীতে ফোনে জানিয়ে দেয়া হবে অফিস থেকে জানান অফিস কর্মকর্তা মাহমুদ আলম। এসময়ে উপস্থিত ছিলেন প্রবেশ পত্র নিতে আসা শিক্ষার্থী পাপিয়া, মামুনসহ অনেকে।

কর্মকর্তা মাহমুদ আলম (মাহমুদ আলম- ০১৭১১৩২২৫১৫) তার ফোন নম্বর আগত শিক্ষার্থীদের দিয়ে বলেছেন প্রয়োজনে কোন বিষয় জানতে ফোন দিয়ে যোগাযোগ করতে। পরীক্ষার পরবর্তী সময় অফিস থেকে জানিয়ে দেয়া হবে। তিনি আরও বলেন, তার দেয়া নম্বরে যোগাযোগ রাখতে এবং নিজেদের মাঝে যোগাযোগ রাখার পরামর্শ দেন।

আর রবিবার ৪ এপ্রিল এডমিট প্রদান করেন এবং একজন শিক্ষার্থী নাম লিখে দিয়ে অন্যের এডমিটও নেয়ার ব্যবস্থা রাখা রয়েছে। যেহেতু লকডাইন তাই যারা এরমধ্যে এডমিট নিতে যাবেন, তারা অবশ্যই উপরোক্ত নম্বরে যোগাযোগ করে এডমিট সংগ্রহ করতে যাবেন। (এটা আমার ব্যক্তিগত অভিমত)

উল্লেখ্য, আমি মো. খোরশেদ আলম, আপনারা যে কোন সময়ে কোন পরামর্শ নিতে/দিতে আমার সঙ্গে যোগাযোগ করতে পারেন ০১৯১১-৬৮০৮৭৪। তাছাড়া স্বাস্থ্য বিষয়ে যে কেউ কোন লেখা প্রচার করতে চাইলে যোগাযোগ করুন: ইমেইল:msprotidin@gmail.com/ ফেসবুক লিংক:https://www.facebook.com/ এবং হোয়াটস এ্যাপ:০১৯১১-৬৮০৮৭৪

অথবা, যে কোন বিষয়ে বিস্তারিত জানতে ভিজিটি করুন: প্রথমে msprotidin.com ক্লিক করে, পরে লাইফস্টাইলে স্বাস্থ্য বিভাগে ক্লিক করুন।   

আর Pharmacist-c Students Forum এর লিংক: https://www.facebook.com/Pharmacist-c-Students-Forum-102024211981313  
                                                               

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

এফসিপিএস পরীক্ষা শুরু হচ্ছে ১ সেপ্টেম্বর


এম.এস প্রতিদিন ডেস্ক:
শুক্রবার, ২০ আগষ্ট, ২০২১, ১০:৩২
এফসিপিএস পরীক্ষা শুরু হচ্ছে ১ সেপ্টেম্বর

ফাইল ছবি

মরণঘাতী করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় বেশ কয়েক দফা পেছানোর পর এফসিপিএস বিভিন্ন পার্টের পরীক্ষার নতুন করে তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ১ সেপ্টেম্বর থেকে আরম্ভ  হতে যাওয়া এসব পরীক্ষা চলবে ৬ সেপ্টেম্বর পর্যন্ত। পরীক্ষা মহাখালী বিসিপিএস ভবনে অনুষ্ঠিত হবে।

গতকাল ১৯ আগস্ট  বুধবার বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের (বিসিপিএস) এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এফসিপিএস পার্ট-১, এফসিপিএস পার্ট-২ (ফাইনাল), প্রিলিমিনারি এফসিপিএস পার্ট-২, এফসিপিএস (সাব-স্পেশালিটি), এফসিপিএস মিডটার্ম এবং এমসিপিএস লিখিত পরীক্ষা আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে।

এর আগে গত জুনে বিসিপিএসে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, করোনাভাইরাসের সংক্রমণ রোধে সারা দেশে কঠোর বিধিনিষেধের কারণে গত ২৬ জুন এফসিপিএস পরীক্ষা এক মাসের জন্য পেছানোর সিদ্ধান্ত হয়। সেই সময় বলা হয়েছিল, সম্ভাব্য নতুন তারিখ আগামী ১ সেপ্টেম্বর নির্ধারণ করা হয়েছে।

মুক্তসংবাদ প্রতিদিন / khurshedalm@msprotidin.com
Share on Facebook