ঢাকা সোমবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর, ২০২২
Mukto Sangbad Protidin

সুপ্রিম কোর্টে নিরাপত্তা বাড়ছে


মুক্তসংবাদ প্রতিদিন ডেস্ক শুক্রবার, ২৭ মে, ২০২২, ০৯:১১
সুপ্রিম কোর্টে নিরাপত্তা বাড়ছে
ফাইল ছবি

সুপ্রিম কোর্টের নিরাপত্তা আরও জোরদার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ছাত্রদল-ছাত্রলীগের মধ্যে রক্তক্ষয়ী ধাওয়া-পাল্টা ধাওয়ার পর গতকাল বৃহস্পতিবার জরুরি বৈঠক করে এ সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

বিচারপতি, আইনজীবী, বিচারপ্রার্থী ও আদালত সংশ্নিষ্টরা যেন নির্বিঘ্নে ও স্বাচ্ছন্দ্যে উচ্চ আদালতে প্রবেশ করতে পারেন, বিষয়টি মাথায় রেখে গৃহীত সিদ্ধান্তে বলা হয়, রোববার থেকে নিরাপত্তা আরও জোরদার করা হবে।

বৈঠকে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল বজলুর রহমান, পুলিশের রমনা অঞ্চলের ডিসি, আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রারসহ সংশ্নিষ্টরা উপস্থিত ছিলেন। এদিন দুপুরের দিকে সুপ্রিম কোর্টের ভেতরে আইনজীবী সমিতি ভবনের সামনে ছাত্রদল ও ছাত্রলীগের ধাওয়া-পাল্টা ধাওয়া, মারামারি ও গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে। উভয়পক্ষের মারামারিতে এক আইনজীবীর গাড়ি ভাঙচুর করা হয়। এ ঘটনায় বিএনপিপন্থি আইনজীবীরা তাৎক্ষণিক প্রতিবাদ সমাবেশ করেন।

বৈঠকের পর আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান জানান, সব গেটে আনাগোনা নিয়ন্ত্রণ করা হবে। বিচারপ্রার্থী, আইনজীবীরা যাতে সুপ্রিম কোর্টে নির্বিঘ্নে, স্বাচ্ছন্দ্যে আসতে পারেন সে বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।  সূত্র: সমকাল

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

আগামীকাল থেকে নিম্ন আদালতে স্বাভাবিক বিচারকাজ শুরু


এমএস.প্রতিদিন ডেস্ক:
রবিবার, ২০ জুন, ২০২১, ০৯:২০
আগামীকাল থেকে নিম্ন আদালতে স্বাভাবিক বিচারকাজ শুরু

সংগৃহীত ছবি

আগামীকাল রোববার থেকে ফের শারীরিক উপস্থিতিতে শুরু হচ্ছে বিচারকাজ। দ্বিতীয়দফা লকডাউনে দুই মাসেরও বেশি সময় ধরে বন্ধ ছিল অধস্তন আদালতে স্বাভাবিক বিচারকাজ।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের অনুমোদনক্রমে শনিবার রাতে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। 
 
তবে করোনার বিস্তার রোধে যেসব জেলায় স্থানীয় প্রশাসনের বিধিনিষেধ চলছে সেখানে ভার্চুয়ালি জামিন ও জরুরি বিষয়ে শুনানি করা যাবে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

এর আগে গত ১৭ জুন হাইকোর্ট বিভাগে ভার্চুয়ালি ৫৩টি বেঞ্চ গঠন করে সব ধরনের মামলার বিচারকাজ শুরুর ঘোষণা দেয় সুপ্রিম কোর্ট। রোববার থেকে হাইকোর্ট বিভাগে ওই বেঞ্চগুলোতে বিচারকাজ শুরু হবে। এছাড়া গত ১ জুন থেকে সপ্তাহের সব কার্যদিবসে ভার্চুয়ালি আপিল বিভাগে বিচারকাজ শুরু হয়।

এরপর দ্বিতীয় দফা করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে গত ৪ এপ্রিল বিজ্ঞপ্তিতে সীমিত পরিসরে ভার্চুয়ালি উচ্চ ও অধস্তন আদালতে শুধুমাত্র জামিনসহ জরুরি বিষয়ে শুনানি গ্রহণের ঘোষণা দেয়া হয়। যার ফলে স্বাভাবিক বিচারকাজ বন্ধ হয়ে মামলার জট বাড়ার পাশাপাশি বিচারপ্রার্থীদের ভোগান্তি ও হয়রানিও চরমে পৌঁছে।

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

আইপিলে ৬ বলে ৬ চারের নতুন কীর্তি


হানিফ, ক্রীড়া ডেস্ক:
শুক্রবার, ৩০ এপ্রিল, ২০২১, ০৭:১৮
আইপিলে ৬ বলে ৬ চারের নতুন কীর্তি

ফাইল ছবি

গতকাল ২৯ এপ্রিল বৃহস্পতিবার ২০২১ সালের আইপিএল এর ২৫তম ম্যাচে মুখোমুখি হয় দিল্লি কলকাতা। সে ম্যাচে শিবম মাভিকে প্রথম ওভারে টানা ছ’টি চার মেরে রেকর্ড বুকে নাম লিখালেন ভারতীয় তরুন ব্যাটসম্যান পৃথ্বী শ। একই সাথে  চলতি আইপিএল-এর দ্রুততম অর্ধশতরানও করেন তিনি। 

পৃথ্বীর দাপটে কলকাতাকে ৭ উইকেটে হারিয়েছে দিল্লি ক্যাপিটালস। এর আগে আইপিএল  ইতিহাসে ২০১২ সালে ৬ টি চার মারার রেকর্ড ছিল রাজস্থান রয়েলস এর আজিন্কা রাহানের কিন্তু সেটা ছিল ইনিংসের ১৪তম ওভারে আর পৃথ্বি ৬ বলে ৬ চার মেরেছেন ইনিংসের প্রথম ওভারেই যে পিচে কলকাতার ব্যাটসম্যানরা রান করতে মুখ থুবড়ে পড়েছিল সেখানে পৃথ্বি রীতিমতো ঝড় বইয়ে দিয়েছেন ইনিংসের শুরুতেই। 

যার শুরুটা ছিল শীভম মাবীর প্রথম বলে বোলারের মাথার উপর দিয়ে বাউন্ডারি ছাড়া করে আর শেষ করেছেন এক্সট্রা কভার দিয়া বল সীমানা ছাড়া করে। এর আগে ইনিংস শুরুর ওভারে সর্বোচ্চ চার ছিল ৫টি, যার একটি ২০০৯ সালে ডেকান চেন্নাই ম্যাচে করেছিলেন ডেকান চার্জার্স এর অজি ব্যাটসম্যান অ্যাডাম গ্রিলক্রিস্ট। এমন ইনিংস উপহার দিয়ে ভারতীয় সাবেক ব্যাটসম্যানদের প্রশংসার জোয়ারে ভাসছে এই তরুন প্রতিভাবান ব্যাটসম্যান।
 

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম
Share on Facebook