ঢাকা বৃহস্পতিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে, ২০২২
Mukto Sangbad Protidin

দক্ষিণ কোরিয়া স্যাটেলাইট উৎক্ষেপণে ব্যর্থ হলো


আন্তর্জাতিক ডেস্ক:মুক্তসংবাদ প্রতিদিন শুক্রবার, ২২ অক্টোবর, ২০২১, ০৫:২৬
দক্ষিণ কোরিয়া স্যাটেলাইট উৎক্ষেপণে ব্যর্থ হলো
ফাইল ছবি

প্রথমবার নিজেদের উদ্ভাবিত রকেট উৎক্ষেপণে সফলতা অর্জন করলেও দক্ষিণ কোরিয়া এবার কক্ষপথে স্যাটেলাইট স্থাপনে ব্যর্থ হয়েছে। গতকাল বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন এমনটাই জানিয়েছেন। খবর বিবিসির।

তিনি বলেন, আমাদের দুর্ভাগ্য নির্ভুলভাবে লক্ষ্যে পৌঁছাতে পারিনি, তবে প্রথম পরীক্ষায় এটি অসাধারণ অর্জন। আমাদের এখনও অপূরণীয় লক্ষ্য রয়েছে, তা হলো কক্ষপথে নিরাপদে একটি ডামমি স্যাটেলাইট স্থাপন করা।

বিবিসি জানায়, নুরি নামের এই স্যাটেলাইটি ভেহিক্যাল-২ এ করে উপক্ষেপণের পর তা নির্ধারিত স্থানে পৌঁছাতে ব্যর্থ হয়। ২০২৭ সাল নাগাদ নুরি রকেট আরও পাঁচ বার উৎক্ষেপণ করা হবে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া।

পরবর্তী উৎক্ষেপণ হবে আগামী মে মাসে। উল্লেখ্য, নুরি তৈরিতে দক্ষিণ কোরিয়া প্রায় দুই লাখ কোটি ওন (স্থানীয় মুদ্রা) ব্যয় হয়েছে। ৪৭.২ মিটার দীর্ঘ এবং দুইশ’ টন ওজনের রকেটটিতে ছয়টি তরল জ্বালানি চালিত ইঞ্জিন রয়েছে।

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

বিল গেটস ও মেলিন্ডার অবশেষে বিবাহ বিচ্ছেদ


আমিনুল, আন্তর্জাতিক ডেস্ক:
মঙ্গলবার, ০৪ মে, ২০২১, ১০:০১
বিল গেটস ও মেলিন্ডার অবশেষে বিবাহ বিচ্ছেদ

বিল গেটস ও মেলিন্ডার গেটস । ফাইল ছবি

সংসার ভাঙলো মাইক্রোসফট কর্পোরেশনের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস ও তার স্ত্রী মেলিন্ডা গেটস-এর। বর্তমানে ৬৫ বছর বয়সী বিল গেটস ও ৫৬ বছর বয়সী মেলিন্ডার বিয়ে হয়েছিল ১৯৯৪ সালে। দীর্ঘ ২৭ বছর একসঙ্গে থাকার পর বিচ্ছেদের ঘোষণা দিয়েছেন এই দম্পতি। 

সোমবার দিবাগত রাতে তাদের নিজস্ব টুইটার পেইজে আলাদা পোস্টে এ তথ্য নিশ্চিত করে। সংসার ভাঙার কারণ হিসেবে তারা জানান, নিজেদের সম্পর্কের ওপর নিরীক্ষা ও চিন্তাভাবনার পর আমরা আমাদের সংসারের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছি। যুগল হিসেবে আমরা আর থাকতে পারবো বলে মনে হয় না।

উল্লেখ্য, ১৯৮০’র দশকের শেষের দিকে মেলিন্ডা মাইক্রোসফটে যোগদানের পর বিল গেটসের সঙ্গে তার পরিচয় হয়। এই দম্পতির তিন সন্তান রয়েছে। তারা একসঙ্গে দাতব্য প্রতিষ্ঠান ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’ গড়ে তোলেন। এ ফাউন্ডেশন বিশ্বের বিভিন্ন দেশে কাজ করে যাচ্ছে।

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

বসনিয়া-হার্জেগোভিনার বিপক্ষে ফ্রান্সকে জেতালেন গ্রিজম্যান


ক্রীড়া ডেস্ক:
বৃহস্পতিবার, ০১ এপ্রিল, ২০২১, ১১:৩৩
বসনিয়া-হার্জেগোভিনার বিপক্ষে ফ্রান্সকে জেতালেন গ্রিজম্যান

ফাইল ছবি

বসনিয়া-হার্জেগোভিনার বিপক্ষে আঁতোয়া গ্রিজম্যানের গোলে জয় পেয়ে যায় ফ্রান্স। বুধবার রাতে সারায়েভোয় ‘ডি’ গ্রুপের খেলায় শুরু থেকে আক্রমণাত্মক ফুটবল খেললেও ফ্রান্সকে একটিমাত্র গোলেই সন্তুষ্ট থাকতে হয়।

ফ্রান্সের বিরুদ্ধে যথেষ্ট সুযোগ পেলেও বসনিয়ার খেলোয়াড়রা সুযোগ কাজে লাগাতে পারেননি। বিশেষ করে, হুগো লরিসকে ফাঁকি দিতে পারেনি স্বাগতিকরা। 

অবশেষে দ্বিতীয়ার্ধে ৬০তম মিনিটে গ্রিজম্যান গোলে ব্যবধান ঘটান। আদ্রিওঁ রাবিওর ক্রসে মার্কারকে এড়িয়ে দারুণ হেডে কাছের পোস্ট দিয়ে জালে ঢুকে দেন এই ফরোয়ার্ড। এতে ১-০ ব্যবধানে জয় পেয়েছে ফ্রান্স। 

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম
Share on Facebook