ঢাকা বৃহস্পতিবার, ২ আষাঢ় ১৪২৮, ১৭ জুন, ২০২১
Mukto Sangbad Protidin

সামাজিক যোগাযোগমাধ্যমে ইসরাইলি পণ্য বয়কটের ঘোষণা


হানিফ,মুক্তসংবাদ প্রতিদিন: রবিবার, ১৬ মে, ২০২১, ০৮:৩৪
সামাজিক যোগাযোগমাধ্যমে ইসরাইলি পণ্য বয়কটের ঘোষণা
ফাইল ছবি

বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ইহুদি রাষ্ট্র ইসরাইলির পণ্য বয়কটের ঘোষণা দেওয়া শুরু করেছে সাধারণ জনগন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক টুইটারে সকলেই পণ্য বয়কটের আন্দোলন শামিল হচ্ছে। ইসরায়েল রাষ্ট্র একের পর একে ফিলিস্তিনি নিরীহ মানুষের উপর হামলা করছে। যুগে যুগে যখন মুসলমানদের উপর বিভিন্ন অত্যাচার হচ্ছে সেখানে অত্যাচারিত জাতির পাশে দাঁড়িয়েছে সকল মুসলিম দেশ। এছাড়া মুসলিম না হয়েও অনেকে তাদের ডাকে সাড়া দিয়ে পাশে দাঁড়িয়েছে। ইহুদিরা বর্তমানে মুসলমানদের পবিত্র আল আকসা মসজিদকে কেন্দ্র করে নিরীহ মানুষের উপর ন্যাক্কারজনক হামলা চালাচ্ছে। ফিলিস্তিনিদের জমি ও বাড়িঘর ধ্বংস করে দিচ্ছে। এমতাবচ্ছায় বাংলাদেশসহ বিভিন্ন দেশে পণ্য বয়কটের ঘোষণা দিচ্ছে, যারা দখলদারদের পণ্য ক্রয় করে বা বাজারজাত করে তারা একই অপরাধে পাপী হিসেবে স্বীকৃত।

টানা ষষ্ঠ দিনের মত ইসরাইলি হামলায় এখন পর্যন্ত ১৪০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।এছাড়া আহত হয়েছেন হাজারেরও বেশি মানুষ। পাশাপাশি বহু ফিলিস্তিনি নরনারীদের গ্রেফতার করেছে সন্ত্রাসী রাষ্ট্র ইসরায়েল বাহিনী। যতই দিন যাচ্ছে ততই ভয়ংকরভাবে মুসলমানদের উপর আক্রমণ করতেছে ইহুদি এ রাষ্ট্রটি। এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে তাদের দেশের পণ্য বয়কট করে বিকল্প পণ্য ব্যবহারে ঘোষণা দিচ্ছে অনেকে। অনেকে মনে করেন পণ্য বয়কট একটি মনস্তাত্ত্বিক বিষয়। এক্ষেত্রে ইসরায়েল রাষ্ট্র কিছুটা হলেও অর্থনৈতিকভাবে বেকায়দা পড়েবে।

বাংলাদেশ উল্লেখযোগ্য ইসরাইলি পণ্যের মধ্যে আছে কোমল পানীয় পেপসি, সেভেন আপ, স্প্রাইট, মিরিন্ডা, মাউন্টেড ডিউ, ফান্টা, একুয়াফিনা। এছাড়া আছে তাজা চা পাতা, ট্যাং,নাইকি, নেস্টলে লেভিসসহ বহুজাতিক পণ্য যা আমরা নিত্যপ্রয়োজনীয় দ্রব্য হিসেবে ব্যবহার করে আসছি।

মুক্তসংবাদ প্রতিদিন / [email protected]

সারাদেশে ছড়িয়ে পডছে জিঞ্জিরার নকল গ্লুকোজ-ট্যাং-সেমাই-জুস


এমএস.প্রতিদিন ডেস্ক:
শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১, ০৫:৩০
সারাদেশে ছড়িয়ে পডছে জিঞ্জিরার নকল গ্লুকোজ-ট্যাং-সেমাই-জুস

ফাইল ছবি

কেরানীগঞ্জের মান্দাইল, বরিশুর, ভাগনা, খোলামুড়া ও আমিরাবাগ এলাকার বেশকিছু অসাধু ব্যবসায়ী রমজান মাসকে টার্গেট করে ময়দা, সুজি, চিনি, কৃত্রিম ফ্লেভার ও বিভিন্ন রং ব্যবহার করে তৈরি করছে নকল ট্যাং, সেমাই ও গ্লুকোজ।

জিঞ্জিরার এ ভেজাল খাদ্যসামগ্রী প্রতিদিন স্থানীয় প্রশাসনের সামনের সামনে দিয়ে দেশের বিভিন্ন জেলার অঞ্চলগুলোতে পাইকারী বিক্রেতাদের কাছে বিক্রির জন্য রাজধানীর চকবাজার ও মৌলভীবাজার এলাকার বিভিন্ন দোকানে ডেলিভারী করে আসছে। রং ও বাহারী ডিজাইনের বিদেশি কোম্পানির মোড়ক দেখে বোঝার কোন উপায় নেই কোনটা আসল আর কোনটা নকল।

চকবাজারের পাইকারি দোকানিরা জিঞ্জিরার তৈরি এসব ভেজাল ও নকল খাদ্যসামগ্রী বিক্রি করে দুই থেকে তিন গুণ লাভ করছেন।

বিষেশ করে রমজান উপলক্ষ্যে ভেজাল ও নকল এসব পণ্যের বাজার রমরমা ব্যবসা করছে। চিকিত্সকদের মতে, এ ধরনে ভেজাল ট্যাং, সেমাই ও গ্লুকোজ নিয়মিত খেলে ফুসফুস ও পাকস্থলিতে ক্যানসারসহ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হওয়ার ভয়ানক ভাবে ঝুঁকি রয়েছে । তাদের পরামর্শ ইফতারে গরমে তৃষ্ণা মেটাতে লেবুর শরবত খাওয়া উত্তম।

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

নেদারল্যান্ডসের প্রথম ব্যাটসম্যান হিসেবে রেকর্ড বুকে ম্যাক্স ও'ডাউড


ক্রীড়া ডেস্ক:
রবিবার, ১৮ এপ্রিল, ২০২১, ০৯:৩৮
নেদারল্যান্ডসের প্রথম ব্যাটসম্যান হিসেবে রেকর্ড বুকে ম্যাক্স ও'ডাউড

ম্যাক্স ও'ডাউড

ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে নেপালের কাছে হেরে বসা  নেদারল্যান্ডস আজ কির্তীপুরের ত্রিভূবন ইউনিভার্সিটি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করতে নামে। টবিয়াস ভিসের (১) সাথে ম্যাক্স ও’ডাউডের জুটি অবশ্য টিকেনি ১৭ রানের বেশি। টবিয়াস বিদায় নিলে উইকেট রক্ষক স্কট এডওয়ার্ডের সাথে যোগ করেন ৪৯ রান। এডওয়ার্ডের ব্যাট থেকে আসে ২৩ বলে ৩১ রান।

এরপর বেন কুপারকে নিয়ে রীতিমত তান্ডব চালিয়েছেন ও’ডাউড। মালয়েশিয়ার বোলারদের উপর ঝড় বয়ে দেওয়ার পথে ও’ডাউডকে সঙ্গ দেওয়া কুপারের অবদান ২০ বলে ২০। অবিচ্ছেদ্য তৃতীয় উইকেট জুটিতে ৬৯ বলে রান এসেছে ১২৫।
 
৩৮ বলে ৬ চার ১ ছক্কায় ফিফটি ছোঁয়া ও’ডাউড সেঞ্চুরিতে পৌঁছাতে খরচ করেছেন মাত্র ২১ বল। শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ৭৩ বলে ১৫ চার ৬ ছক্কায় ১৩৩ রানে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটিই নেদারল্যান্ডসের কোন ব্যাটসম্যানের প্রথম সেঞ্চুরি। যা চিরদিন এক রেকর্ড হয়ে থাকবে ডাচভক্তদের মনে।
 

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম
Share on Facebook
×