ঢাকা মঙ্গলবার, ১২ আশ্বিন ১৪২৮, ২৮ সেপ্টেম্বর, ২০২১
Mukto Sangbad Protidin

বিশ্বকাপ বাছাইপর্বের জন্য আর্জেন্টিনার ৩০ সদস্যের দল ঘোষণা


ক্রীড়া ডেস্ক:মুক্তসংবাদ প্রতিদিন সোমবার, ২৩ আগষ্ট, ২০২১, ১০:০০
বিশ্বকাপ বাছাইপর্বের জন্য আর্জেন্টিনার ৩০ সদস্যের দল ঘোষণা
ফাইল ছবি

চলতি বছর কোপা আমেরিকার জয়ের পর আর কোনো আন্তর্জাতিক ম্যাচে মাঠে নামেনি আর্জেন্টিনা। চলতি বছরের সেপ্টেম্বরে আবারও মাঠে নামবে আর্জেন্টিনা। ২০২২ কাতার বিশ্বকাপের বাছাই পর্বের তিন ম্যাচে খেলবে আলবিসেলেস্তারা। এ তিন ম্যাচের জন্য ৩০ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে আর্জেন্টিনা।

চলতি বছরের ৩ সেপ্টেম্বর ভেনিজুয়েলা, ৬ সেপ্টেম্বর ব্রাজিল এবং ১০ সেপ্টেম্বর বলিভিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা । এ তিন ম্যাচের জন্য স্কোয়াড ঘোষণা করেছে আর্জেন্টিনা বস লিওনেল স্কালোনি।

পিএসজির হয়ে সর্বশেষ ম্যাচে কাঁধে চোট পান ফরওয়ার্ড মাউরো ইকার্দি। ৩-৪ সপ্তাহের জন্য মাঠের বাইরে ছিটকে পড়েছেন তিনি। কোপা আমেরিকা জয়ী আর্জেন্টিনা স্কোয়াড থেকে দুইজন বাদ পড়েছেন। তারা হলেন গোলরক্ষক অগাস্টিন মার্চেসিন এবং সার্জিও আগুয়েরো। দুইজনই ইনজুরির কারণে দল থেকে বাদ পড়েছেন।

আর্জেন্টিনা স্কোয়াডে ফিরেছেন চার ফুটবলার। এরমধ্যে পাওলো দিবালা তিন বছর পর আবারও জাতীয় দলে ডাক পেলেন। এছাড়াও ফিরেছেন এমিলিয়ানো বুয়েনদিয়া, জেরোনিমো রুলি এবং হুয়ান ফয়েথ। গোলরক্ষক অগাস্টিন মার্চেসিনের পরিবর্তে দলে ডাক পেয়েছেন জেরোনিমো রুলি।

আর্জেন্টিনা স্কোয়াড

গোলরক্ষক: এমিলিয়ানো মার্টিনেজ, ফ্রাঙ্কো আরমানি, হুয়ান মুসো এবং জেরোনিমো রুলি

ডিফেন্ডার: গঞ্জালো মন্তিয়েল, নাহুয়েল মলিনা, আরমান পেজ্জেলা, হুয়ান ফয়থ, ক্রিস্টিয়ান রোমেরো, নিকোলাস ওটামেন্ডি, লুকাস মার্টিনেজ, লিসান্দ্রো মার্টিনেজ, মার্কোস অ্যাকুইনা এবং নিকোলাস ট্যাগলিয়াফিকো।

মিডফিল্ডার: রদ্রিগো ডি পল, এক্সেকুয়েল প্যালাসিও, লিয়ান্দ্রো পারদেস, গিদো রদ্রিগেজ, নিকোলাস ডমিনগুয়েজ, জিওভান্নি লো চেলসো, আলেহান্দ্রো গোমেজ এবং অ্যাঞ্জেল ডি মারিয়া।

ফরওয়ার্ড: অ্যাঞ্জেল কোরেয়া, জুলিয়ান আলভারেজম হোয়াকুইন কোরেয়া, নিকোলাস গঞ্জালেস্ম এমিলিয়ানো বুয়েনদিয়া, লাওতারো মার্টিনেজ, লিওনেল মেসি এবং পাওলো দিবালা।

মুক্তসংবাদ প্রতিদিন / khurshedalm@msprotidin.com

চিলির বিপক্ষে ১-০ ব্যবধানে কষ্টের জয় পেল ব্রাজিল


ক্রীড়া ডেস্ক,এমএস প্রতিদিন
শুক্রবার, ০৩ সেপ্টেম্বর, ২০২১, ১১:৫২
চিলির বিপক্ষে ১-০ ব্যবধানে কষ্টের জয় পেল ব্রাজিল

ফাইল ছবি

২০২২ কাতার বিশ্বকাপ বাছাইয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলে নিজেদের জয়যাত্রা ধরে রেখেছে ব্রাজিল। চিলির বিপক্ষে ১-০ গোলের কষ্টের জয় পেয়েছে তিতের দল। স্তাদে মনুমেন্টালে চিলির অতিথি হয়ে মাঠে নামে নেইমারের ব্রাজিল। এদিন শুরু থেকেই সেলেসাওদের কঠিন পরীক্ষা নিয়েছে চিলি। গোলপোস্টের নিচে বারবারই চীনের প্রাচীর হয়ে ছিলেন অভিজ্ঞ ক্লদিও ব্রাভো।

তারপরেও চেষ্টা চালিয়ে গেছে ব্রাজিল। খেলা শুরুর মাত্র আট মিনিটেই এগিয়ে যেতে পারত ব্রাজিল । কিন্তু নেইমারের পাস থেকে গোল করতে ব্যর্থ হয় ব্রুনো গিমারয়েস। ২৮ মিনিটে আরও একবার সুযোগ পেয়েছিলেন দলের সেরা তারকা নেইমার। কিন্তু ফাঁকায় বলে পেয়েও সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয়েছেন পিএসজি তারকা। উল্টো ৩৩ মিনিটে ভয় ধরিয়ে দিয়েছেন চিলির ইভান মোরালেস। তার গোল অফসাইডের ফাঁদে বাদ না পড়লে বিপদে পড়তে হতো ব্রাজিলকে।

আক্রমণ আর পাল্টা আক্রমণে জমে ওঠে ম্যাচ। ৬৪ মিনিটে স্বস্তি ফেরে তিতের প্রাণে। নেইমারের শট প্রথম চেষ্টায় ফিরিয়ে দেন গোলরক্ষক ব্রাভো। ফিরতি চেষ্টায় তা জালে জড়ান এভারটন রিবেইরো। শেষ দিকে মারকুইহোস ও নেইমার আরও কয়েকবার চিলির রক্ষণে হানা দিয়েও সুবিধা করতে পারেননি। শেষ পর্যন্ত ম্যাচে আর গোল হয়নি। ১-০ গোলের কষ্টের জয়ে চিলির মাঠ ছাড়ে ব্রাজিল। বিশ্বকাপ বাছাইয়ে ৭ ম্যাচের ৭টিতেই জিতে ২১ পয়েন্ট নিয়ে সবার ওপরেই আছে সেলেসাওরা।

মুক্তসংবাদ প্রতিদিন / khurshedalm@msprotidin.com

ভাগ্যের বিদ্রুপ হাসি


নিউজ ডেস্ক:
শনিবার, ০৩ এপ্রিল, ২০২১, ১২:০৯
ভাগ্যের বিদ্রুপ হাসি

মুক্তা দাশ

কাঠফাটা রোদ্দুর

ঝলমলে আলোর ঝলকানি চারদিকে !

শুধু বেহাগ টাই অনবরত বুলেট-বিদ্ধ করছে

মনের গভীরে এঁকে দিচ্ছে, কালো মেঘের ঘনঘটা।

অথচ দেখো,, রোদ্দুরে কেমন নেয়ে উঠছে প্রকৃতি

নতুন কুড়িতে চকচকে সবুজ প্রাণ ডালে ডালে...

গাছে গাছে !

প্রকৃতি মুচকি হাসে,,, বিদ্রুপের কোলাজে !

অসহায় আমজনতা তবুও ভীষন ভীড় মাড়িয়ে চলে, সবুজ ঘাসের বুকে চালায় বুলডোজার । ভুলে যায় ,,

ভুলে যায় ! বাতাসে এখন রাজত্ব "করোনা" র !!!

জানো তো.,,, আমিও ভুলে যাই সবুজে !

ছুঁয়ে থাকি ,,, জড়িয়ে রাখি তোমাকে ...!!

বিষাদ উবে যায় মুহূর্তের ছোঁয়ায়

দুরে আছো,, তবুও তো ছুঁয়ে ই থাকো, ডাকো নিভৃতে নিরবে ক্ষণে ক্ষণে ইথারের স্পর্শে !!

কাঠফাটা রোদ্দুর !

ভিজে নেয়ে একাকার !!

হাঁচি-কাশি সামলাতে নাক-মুখ একাকার ।

গরমে,, গরম ভাপ চোখে অশ্রু টলটল

বিষাদের নিনাদে তোমার শ্রী বদন সমুজ্জ্বল !!

ভাগ্যও মুচকি হাসে ! বলে....

"সবেতেই তুমি আছো জড়িয়ে

শুধু

ভাগ্যে -ই নেই এ জন্মে আমার"।।

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম
Share on Facebook