ঢাকা রবিবার, ১৬ শ্রাবণ ১৪২৮, ০১ আগষ্ট, ২০২১
Mukto Sangbad Protidin

বাইডেন ইরানবিরোধী বক্তব্য দিয়ে খুশি করার চেষ্টা ইসরায়েলকে


আন্তর্জাতিক ডেস্ক:মুক্তসংবাদ প্রতিদিন মঙ্গলবার, ২৯ জুন, ২০২১, ০৫:৫৬
বাইডেন ইরানবিরোধী বক্তব্য দিয়ে খুশি করার চেষ্টা ইসরায়েলকে
ফাইল ছবি

ফিলিস্তিনিদের হত্যাকারী ইসরায়েলকে খুশি করতে বাইডেন ইরানবিরোধী বক্তব্যের পুনরাবৃত্তি করেছেন। বাইডেন প্রতিশ্রুতি দিয়েছেন তেলআবিবের প্রতি ওয়াশিংটনের সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে।

বাইডেন ওয়াশিংটনের স্থানীয় সময় সোমবার হোয়াইট হাউজে ইসরায়েলি প্রেসিডেন্ট রিউভেন রিভলিনের সাথে এক বৈঠকে ইরানবিরোধী বক্তব্য দেন। বাইডেন বলেন, “আমার শাসনামলে ইরান কোনও অবস্থায় পরমাণু অস্ত্র তৈরি করতে পারবে না।”
 
ইসরায়েল, আমেরিকা ও ইউরোপীয় দেশগুলো বহু বছর ধরে ইরানকে পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করার দায়ে অভিযুক্ত করে আসছে। তেহরান শুরু থেকেই এসব অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে।

ইরান বলছে যে, তারা পরমাণু কর্মসূচি সম্পূর্ণ বেসামরিক লক্ষ্যে পরিচালিত করে আসছে। ইরানি কর্মকর্তাদের মতে, পারমাণবিক অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটিতে স্বাক্ষরকারী এবং আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ’র সদস্যদেশ হিসেবে বেসামরিক কাজে পরমাণু কর্মসূচি পরিচালনা করার অধিকার তেহরানের রয়েছে।

একথার সত্যতা নিশ্চিত করেছে আইএইএ এখন পর্যন্ত অসংখ্য প্রতিবেদনে, তারা বলেছেন ইরান শান্তিপূর্ণ কাজে পরমাণু তৎপরতা চালাচ্ছে এবং পরমাণু অস্ত্র তৈরির কোনও চেষ্টা চালায়নি।
 

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

ইসরায়েল-ফিলিস্তিনি সংঘর্ষকালে আহত ইসরায়েলের মহাকাশ বিজ্ঞানীর মৃত্যু


আন্তর্জাতিক ডেস্ক:
সোমবার, ০৭ জুন, ২০২১, ০৭:৫২
ইসরায়েল-ফিলিস্তিনি সংঘর্ষকালে আহত ইসরায়েলের মহাকাশ বিজ্ঞানীর মৃত্যু

ফাইল ছবি । ইসরায়েলি বিজ্ঞানী এভি হার ইভান

ফিলিস্তিনিদের সোর্ড অব কুদস অভিযানের সময় আহত ইসরায়েলি মহাকাশ বিজ্ঞানী এভি হার ইভান শেষ পর্যন্ত মারাই গেলেন। ৮৪ বছর বয়সী এই বিজ্ঞানী ইসরায়েলের ক্ষেপণাস্ত্র শিল্পেও অবদান রেখেছেন বলে জানা গেছে।

গাজায় ইসরায়েলের সাম্প্রতিক আগ্রাসনের সময় ইসরায়েলের অভ্যন্তরে আরব মুসলমানেরা যে বিক্ষোভ-আন্দোলন শুরু করেন তারই ধারাবাহিকতায় ইহুদিবাদীদের সঙ্গে তাদের সংঘর্ষ শুরু হয়। তখন আক্রা নামক এক শহরে একটি হোটেলে আগুন দেওয়ার ঘটনা ঘটে। আর সেসময় বিজ্ঞানী এভি হার ইভান সেই হোটেলেই অবস্থান করছিলেন।

ফলে আগুনে তার শরীরের বেশ কিছু অংশ পুড়ে যায়। এ ছাড়া হোটেলে ধোয়ার কারণে তিনি গুরুতরভাবে আহত হন। এরপর হাসপাতালেই তিনি চিকিৎসা নিচ্ছিলেন। চিকিৎসাধীন অবস্থায় রবিবার রাতে তার মৃত্যু হয় বলে ইসরায়েলের প্রায় সব গণমাধ্যম আজ সোমবার তা প্রকাশ করে।

ইসরায়েলের গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, এভি হার ইভানকে হাইফা হাসপাতালে স্থানান্তরের পর থেকেই তিনি অজ্ঞান ছিলেন এবং কৃত্রিমভাবে তিনি শ্বাস নিচ্ছিলেন।

বিজ্ঞানী এভি হার ইভান এর আগে ইসরায়েলের মহাকাশ সংস্থার প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন। এই বিজ্ঞানীকে তার অবদানের জন্যে ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে সর্বোচ্চ পুরস্কারেও ভূষিত করা হয়েছিল। সূত্র: পার্সটুডে 

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

এসএসসি ও এইচএসসি'র সিদ্ধান্ত আসবে আগামীকাল


এমএস.প্রতিদিন ডেস্ক:
বুধবার, ১৪ জুলাই, ২০২১, ০৭:২৮
এসএসসি ও এইচএসসি'র সিদ্ধান্ত আসবে আগামীকাল

ফাইল ছবি । ডা. দীপু মনি

চলতি বছরের এসএসসি ও এইচএসসি'র ব্যাপারে আগামীকাল বৃহস্পতিবার সিদ্ধান্ত আসবে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ ব্যাপারে সকাল ১১টায় ভার্চুয়াল এক প্রেস কনফারেন্স করবেন। 

আজ বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম
Share on Facebook

সর্বশেষ - আন্তর্জাতিক