ঢাকা বৃহস্পতিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে, ২০২২
Mukto Sangbad Protidin

বারাদারের কিছুই হয়নি: রয়টার্স


আন্তর্জাতিক ডেস্ক:মুক্তসংবাদ প্রতিদিন বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১, ১০:২৭
বারাদারের কিছুই হয়নি: রয়টার্স
ফাইল ছবি

আফগানিস্তানের উপ-প্রধানমন্ত্রী আবদুল গণি বারাদারকে একটি ভিডিও সাক্ষাৎকারে দেখা গেছে। এটি তালেবানের রাজনৈতিক অফিসের টুইটারে পোস্ট করা হয় বুধবার (১৫ সেপ্টেম্বর)। এসব জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি ছড়িয়ে পড়ে, তালেবানের এক অভ্যন্তরীণ সংঘর্ষে আহত হয়েছেন বারাদার। ভিডিওতে তিনি সেই প্রসঙ্গে বলেন, 'এটা সত্য নয়। আমি ঠিক আছি, সুস্থ আছি।' বারাদার আরও বলেন, 'মিডিয়া বলছে, অভ্যন্তরীণ বিরোধ রয়েছে। এটা সত্য নয়, আমাদের মধ্যে কিছু নেই। চিন্তার কিছু নেই।'

এদিকে আফগানিস্তানে ব্যাংক ও গণমাধ্যমের মতো প্রতিষ্ঠানে নারীদের চাকরি নিষিদ্ধ করে প্রজ্ঞাপন জারি করবে তালেবান। আফগানিস্তানে তালেবানের অন্তর্বর্তী সরকার গঠনের ৭ দিন পর বুধবার (১৫ সেপ্টেম্বর) এমন ঘোষণা দিলেন তালেবানের শীর্ষ নেতা ওয়াহিদুল্লাহ হাশেমি।

রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে ওয়াহিদুল্লাহ হাশেমি বলেন, আফগান নারীদের স্বাধীনভাবে যেকোনো কর্মস্থলে যাওয়ার অনুমতি দেওয়ার ব্যাপারে আন্তর্জাতিক চাপ রয়েছে। তবে চাপ থাকলেও পরিপূর্ণভাবে ইসলামি শরিয়ত ও আইন অনুযায়ী তাদের চলতে হবে। সূত্র: ইত্তেফাক

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

চীনা গুপ্তচর জাহাজ অস্ট্রেলিয়ায়, মার্কিন সামরিক মহড়ার প্রস্তুতি


আন্তর্জাতিক ডেস্ক:মুক্তসংবাদ প্রতিদিন
মঙ্গলবার, ২০ জুলাই, ২০২১, ১২:১১
চীনা গুপ্তচর জাহাজ অস্ট্রেলিয়ায়, মার্কিন সামরিক মহড়ার প্রস্তুতি

ফাইল ছবি

অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলের হাইওয়্যাংসিং পৌঁছেছে চীনের পাঠানো পিপলস লিবারেশন আর্মির গোয়েন্দা দ্বিতীয় গুপ্তচর জাহাজ। মার্কিন সেনাবাহিনীর সঙ্গে যৌথ অনুশীলনগুলি ঐতিহাসিকভাবে চীনের আগ্রহকে আকর্ষণ করে। তবে এবারই প্রথমবারের মতো সামরিক মহড়ার জন্য বেইজিংয় দুটি গোয়েন্দা জাহাজ মোতায়েন করেছে।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা মন্ত্রী পিটার ডটন বলেছেন, যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ার যৌথ সামরিক মহড়া অভিভাবক সাবের (তাবিসমান সাবের) শুরু হতে চলেছে। এর আগে একটি বৃহত্তর নজরদারি প্রচেষ্টার অংশ হিসাবে জাহাজটি পর্যবেক্ষণের জন্য পাঠানো হয়েছে।

ডটন আরও বলেন, জাহাজটি তার আগের প্রজন্মের জাহাজের মতো ট্রানজিট চলাকালীন আইন লঙ্ঘন না করে কাজ চালিয়ে যাবে। স্কাই নিউজকে তিনি বলেছিলেন, 'ওই জাহাজটির প্রতিরক্ষা এই মহড়ার জাহাজগুলির উপস্থিতি পর্যবেক্ষণ করতে থাকবে।'
 

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

বাংলাদেশের বিপক্ষে ২ ম্যাচ টেস্ট সিরিজে শ্রীলঙ্কার দল ঘোষণা


ক্রীড়া ডেস্ক:
রবিবার, ১৮ এপ্রিল, ২০২১, ১১:২৮
বাংলাদেশের বিপক্ষে ২ ম্যাচ টেস্ট সিরিজে শ্রীলঙ্কার দল ঘোষণা

ফাইল ছবি

আসন্ন বাংলাদেশের বিপক্ষে ২ ম্যাচ টেস্ট সিরিজের জন্য দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। দুই ম্যাচ টেস্ট সিরিজের দলে থাকছেন না টপ অর্ডার ব্যাটসম্যান কুশল মেন্ডিস। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজেই বাদ পড়া মেন্ডিসের সাদা পোশাকে ফিরতে প্রমাণ করতে হবে অন্য ফরম্যাটে। ৪৭ টেস্টে ৩ হাজারের বেশি রান করা কুশল মেন্ডিসের আছে ৭ সেঞ্চুরির বিপরীতে ১১ ফিফটি। 

তবে সর্বশেষ তিন টেস্টের ৬ ইনিংসে পারফরম্যান্স ছিল সাদামাটা। দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের বিপক্ষে খেলা এই ৬ ইনিংসে তার  রান ছিল মোট ২৭, যার চারটিতে টানা ডাক মেরেছেন। যদিও এর আগের তিন ইনিংসে আছে এক সেঞ্চুরি ও এক ফিফটি ছিল।

সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনা করে  মেন্ডিসকে ছাড়াই ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে দল দিচ্ছে শ্রীলঙ্কান নির্বাচকরা। তাদের মতে, আবারও সাদা পোশাকে বিবেচিত হতে হলে ২৬ বছর বয়সী এই ডানহাতি ব্যাটসম্যানকে প্রমাণ দিতে হবে ওয়ানডে, টি-টোয়েন্টিতে।
 
লঙ্কান গণমাধ্যমে প্রধান নির্বাচক প্রমোদ্য বিক্রমাসিংহে বলেন, ‘সে আমাদের অন্যতম  গুরুত্বপূর্ণ খেলোয়াড়, তবে ব্যাট হাতে সাম্প্রতিক সময়ে তার নাজেহাল  পারফরম্যান্সের কারণে আমরা তাকে সরাসরি টেস্ট দলে সুযোগ দিতে পারছি না।
 
এদিকে মেন্ডিসের জন্য টেস্ট দলে জায়গাটা কিছুটা হলেও কঠিন করেছেন ওয়েস্ট ইন্ডিজ সফরে অভিষেকে রঙিন পারফরম্যান্স করা তরুন ব্যাটসম্যান  পাথুম নিসাঙ্কা। অভিষেক সিরিজেই হাঁকিয়েছে এক সেঞ্চুরির সাথে এক ফিফটি। প্রথম শ্রেণির ক্রিকেটেও রয়েছে তার অসাধারণ পরিসংখ্যান।

নিসাঙ্কার কারণে মেন্ডিসের দলে জায়গা পাওয়াটা কঠিন বলছেন  নির্বাচকই, ‘তারপরেও (সাদা বলে প্রমাণের পর) টেস্ট দলে তার জায়গা পাওয়াটা সহজ হবে না। পাথুম একটি দুর্দান্ত সিরিজ কাটিয়েছে, এমনকি ওসাধা ফার্নান্দোও খুব ভালো খেলেছে।
 
বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজটি শুরু হচ্ছে ২১ এপ্রিল থেকে পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়ামে শুরু হতে যাওয়া প্রথম টেস্ট দিয়ে। ২৯ এপ্রিল একই ভেন্যুতে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচ।

বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার টেস্ট স্কোয়াডঃ
দিমুথ করুণারত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমান্নে, ওশাদা ফার্নান্দো, অ্যাঞ্জেলো ম্যাথুস, দীনেশ চান্দিমাল, পাথুম নিসাঙ্কা, ধনঞ্জয়া ডি সিলভা,রোশেন সিলভা, দাসুন শানাকা, নিরোশান ডিকওয়েলা, সুরাঙ্গা লাকমাল, লাহিরু কুমারা, বিশ্ব ফার্নান্দো, আসিথা ফার্নান্দো, দিলশান মাদুশঙ্কা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, রমেশ মেন্ডিস ও প্রাভিন জয়াবিক্রমা।

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম
Share on Facebook