ঢাকা বৃহস্পতিবার, ২ আষাঢ় ১৪২৮, ১৭ জুন, ২০২১
Mukto Sangbad Protidin

করোনারোধে ঈদের পর লকডাউন বাড়তে পারে: জনপ্রশাসন প্রতিমন্ত্রী


নাঈম, মুক্তসংবাদ প্রতিদিন: মঙ্গলবার, ১১ মে, ২০২১, ০৮:২৩
করোনারোধে ঈদের পর লকডাউন বাড়তে পারে- জনপ্রশাসন প্রতিমন্ত্রী
প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন । ফাইল ছবি

 

করোনা ভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট রোধে ঈদুল ফিতরের পর চলমান লকডাউন আরও এক সপ্তাহ বাড়তে পারে। আগামী ১৬ মে এই সিদ্ধান্ত  জানানো হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

মঙ্গলবার গণমাধ্যমকে এ তথ্য জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী। তিনি বলেন, করোনার ভাইরাসের সংক্রমণের বিস্তার রোধে আমাদের পরিকল্পনা আছে আর এক সপ্তাহ লকডাউন বাড়ানোর। দেশে ভারতীয় ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। এটা ঝুঁকির মধ্যে ফেলতে পারে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, আমাদের সবাইকে মাস্ক পরতে হবে। মাস্ক পরলেই নিরাপদ, আর না পরলে বিপদ-এই কথাটি মাথায় রাখতে হবে। করোনা সংক্রমণ রোধে দেশে গত ৫ এপ্রিল থেকে লকডাউন চলছে। করোনা ভাইরাসের  কারণে ঈদে লঞ্চ-ট্রেন এবং দূরপাল্লার বাস বন্ধ রাখা হয়েছে।

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

দেশে ভূমিকম্পের ঝুঁকিতে যেসব জেলা


আবহাওয়া ডেস্ক:মুক্তসংবাদ প্রতিদিন
বুধবার, ০৯ জুন, ২০২১, ০৬:১৪
দেশে ভূমিকম্পের ঝুঁকিতে যেসব জেলা

সংগৃহীত ছবি

দেশে  প্রবণতা বাড়ছে ভূমিকম্পের। সবচেয়ে বেশি ভূমিকম্পপ্রবণ এলাকার মধ্যে রয়েছে সিলেট। গত কয়েকদিনে উল্লেখযোগ্যহারে সিলেটে ভূকম্পন অনুভূত হয়েছে। সিলেটের ঘন ঘন ভূমিকম্প আতঙ্ক ছড়াচ্ছে সারাদেশে। বিশেষজ্ঞরা বলছেন যে, বড় ধরনের ভূমিকম্পের আগে বা পরে এমন ছোট ছোট ভূকম্পন অনুভূত হয়।

ভূমিকম্পের অন্যতম প্রধান কারণ হলো ভূত্বকীয় পাত (টেকটনিক প্লেট)। বাংলাদেশ তিনটি প্লেটের সংযোগস্থলে রয়েছে। বার্মিজ ও ইন্ডিয়ান প্লেটের মধ্যে অবস্থান করছে সিলেট। সিলেটের উত্তরে রয়েছে ডাউকি ফল্ট। টেকটনিক প্লেটগুলোতে প্রচুর পরিমাণে শক্তি জমা হচ্ছে এবং এই জমে থাকা শক্তিই ভূমিকম্পের মাধ্যমে বের হয়ে আসে।
 
নেচার জিওসায়েন্স জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে যে, বাংলাদেশে বড় ধরনের ভূমিকম্পের ঝুঁকি তৈরি হচ্ছে। বাংলাদেশে ভূমিকম্পপ্রবণ এলাকার মানচিত্র অনুযায়ী, সিলেট ও চট্টগ্রাম উচ্চ ঝুঁকিপ্রবণ অঞ্চল।

বাংলাদেশ, যুক্তরাষ্ট্র ও সিঙ্গাপুরের গবেষকরা বলছেন যে, কক্সবাজার, সিলেট, রাঙামাটি, বান্দরবান, ঢাকা ও চট্টগ্রাম জেলা মাঝারি ঝুঁকিপূর্ণ এবং পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চল সর্বাপেক্ষা কম ঝুঁকিপূর্ণ। ডাউকি ফল্ট বা সিলেট থেকে চট্টগ্রামের পাহাড়ি অঞ্চল গত ৫০০ থেকে এক হাজার বছরে বড় ধরনের কোনো ভূমিকম্প হয়নি। যার ফলে সাম্প্রতিক ভূমিকম্পগুলো বড় ধরনের ভূমিকম্পের পূর্বাভাস দিচ্ছে।

উল্লেখ্য, গত ২৯ মে সাতবার এবং ৩০ মে একবার সিলেটে ভূমিকম্প অনুভূত হয়। সোমবার (৭ জুন) দেড় মিনিটের মধ্যে দুই দফা ভূমিকম্প অনুভূত হয়।

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

ক্যালিফোর্নিয়ায় একটি অফিসে গুলি নিহত ৪, আহত ২


আন্তর্জাতিক ডেস্ক:
বৃহস্পতিবার, ০১ এপ্রিল, ২০২১, ১২:০৭
ক্যালিফোর্নিয়ায় একটি অফিসে গুলি নিহত ৪, আহত ২

সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় একটি অফিস ভবনে গুলি করা হয়েছে। এসব গুলাগুলিতে ৪ জন নিহত হয়েছেন এবং সন্দেহভাজন ২ জন আহত হয়েছেন। দ্য নিউ ইয়র্ক টাইমস  
ঘটনাটি বুধবার ঘটলেও আজ বৃহস্পতিবার সকালে এ খবর প্রকাশ হয়েছে।

নিহতদের মধ্যে একটি শিশুও রয়েছে। স্থানীয় সময় বুধবার রাতে ক্যালিফের অরেঞ্জ কাউন্টিতে এ গুলাগুলির ঘটনা ঘটে।

গুলাগুলির এক পর্যায়ে সন্দেহভাজন দুইজন আহত হয়েছেন। তাদের পরিচয় এবং হামলার কারণ সম্পর্কে এখনো বিস্তারিত জানা যায়নি।

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম
Share on Facebook
×