ঢাকা সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে, ২০২৪
https://www.msprotidin.com website logo

আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ের দৌড়ে এগিয়ে: ফিলিপ লাম


ক্রীড়া ডেস্ক:মুক্তসংবাদ প্রতিদিন
সোমবার, ১২ ডিসেম্বর, ২০২২, ০১:০৬
আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ের দৌড়ে এগিয়ে: ফিলিপ লাম

ছবি: সংগৃহীত

কাতারে বিশ্বকাপ জয়ের দৌড়ে আর্জেন্টিনা এগিয়ে  আছেন বলে মন্তব্য করেছেন জার্মানির সাবেক অধিনায়ক ফিলিপ লাম। ২০১৪ আসরের ফাইনালে হেরে যাওয়া ও বর্তমান আর্জেন্টিনা দলে বড় পার্থক্যও দেখেন তিনি। তার মতে, মাঠে সবকিছুর জন্য আগের মতো লিওনেল মেসির দিকে না তাকিয়ে এখন বরং এই তারকার জন্যই খেলে তার সতীর্থরা।

আট বছর আগে ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে লামের নেতৃত্বেই আর্জেন্টিনাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল জার্মানি। ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে সেদিন অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে শেষ দিকে মারিও গোটসের একমাত্র গোলে জিতে ট্রফি উঁচিয়ে ধরেছিলেন লাম।

কাতারে প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হারের ধাক্কা সামলে আর্জেন্টিনা উঠে গেছে সেমি-ফাইনালে। যেখানে মঙ্গলবার তাদের প্রতিপক্ষ গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়া। শেষ চারের আরেক ম্যাচে লড়বে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স ও মরক্কো।

জার্মানি এবারও বিদায় নিয়েছে গ্রুপ পর্ব থেকে টানা দ্বিতীয়বারের মতো। রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলের পথচলা থেমে গেছে কোয়ার্টার ফাইনালে। এখন আর্জেন্টিনাকে শিরোপার বড় দাবিদার হিসেবে দেখছেন অনেকে। লামও তাই মনে করেন।

তিনি আরও বলেন, এই বিশ্বকাপ জয়ের জন্য আর্জেন্টিনাই ফেভারিট। ২০১৪ সালে ওরা যখন মারাকানার ফাইনালে আমাদের কাছে হেরেছিল, তখন মনে হতো সবকিছু সমাধানের জন্য মেসির সতীর্থরা ওর দিকেই তাকিয়ে থাকত। আর ২০২২ সালে ওরা মেসির জন্য খেলছে এবং সে তার মতো চেষ্টা করে যাচ্ছে। অনেকের ধারণা এই ধরনের গল্পগুলি খেলাধুলার বাইরে বাড়তি তাৎপর্য বহন করে। সূত্র: বিডি প্রতিদিন

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

জানাজায় ডান্ডাবেড়ি পরিয়ে হাজির করা মানবাধিকার পরিপন্থি: মানবাধিকার কমিশন


মুক্তসংবাদ প্রতিদিন ডেস্ক
শুক্রবার, ২৩ ডিসেম্বর, ২০২২, ০৯:২০
জানাজায় ডান্ডাবেড়ি পরিয়ে হাজির করা মানবাধিকার পরিপন্থি: মানবাধিকার কমিশন

ফাইল ছবি

প্যারোলে মুক্তি পাওয়া ছেলেকে মায়ের জানাজায় ডান্ডাবেড়ি পরিয়ে হাজির করা সংবিধান ও মৌলিক মানবাধিকার পরিপন্থি বলে মন্তব্য করেছে জাতীয় মানবাধিকার কমিশন। পাশাপাশি এ ঘটনার নিন্দাও জানিয়েছে সংস্থাটি।

গণমাধ্যম সূত্রে জানা যায়- আলী আজমের মা সাহেরা বেগম বার্ধক্যজনিত কারণে ১৮ ডিসেম্বর মারা যান। শেষবার মায়ের লাশ দেখতে ও জানাজায় অংশ নেওয়ার সুযোগ পেতে আইনজীবীর মাধ্যমে ১৯ ডিসেম্বর জেলা প্রশাসক বরাবর প্যারোলে মুক্তির আবেদন করেন আলী আজম। ২০ ডিসেম্বর তিন ঘণ্টার জন্য তাকে প্যারোলে মুক্তি দেওয়া হয়। তিনি তার মায়ের জানাজায় উপস্থিত থাকার সুযোগ পান। প্যারোলের পুরোটা সময় হাতকড়া ও ডান্ডাবেড়ি পরা অবস্থায় ছিলেন তিনি।

বিবৃতিতে আরও বলা হয়, জানাজা পড়ানোর সময় তার হাতকড়া ও ডান্ডাবেড়ি খুলে দেওয়ার অনুরোধ করা হলেও তা খুলে দেয়নি বলে অভিযোগ উঠেছে। কমিশন মনে করে, ধর্মীয় অনুভূতির প্রতি শ্রদ্ধা প্রদর্শনপূর্বক প্যারোলে মুক্তি দেওয়ার পরও একজন বন্দিকে মায়ের জানাজায় ডান্ডাবেড়ি পরিয়ে নিয়ে যাওয়া শুধু অমানবিকই নয় বরং বাংলাদেশের সংবিধান ও মৌলিক মানবাধিকারের পরিপন্থি। বাংলাদেশের সংবিধানের ৩৫ অনুচ্ছেদ অনুযায়ী, বিচার বা দণ্ড প্রদানের ক্ষেত্রে কোনো ব্যক্তিকে যন্ত্রণা দেওয়া যাবে না কিংবা নিষ্ঠুর, অমানসিক বা লাঞ্ছনাকর দণ্ড দেওয়া যাবে না।

বিবৃতিতে বলা হয়, পাশাপাশি কোনো অভিযুক্ত ব্যক্তিকে ডান্ডাবেড়ি পরানো বিষয়ক উচ্চ আদালতের যে নির্দেশনা রয়েছে, সেটা এক্ষেত্রে অনুসরণ করা হয়নি, যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। নিরাপত্তা জোরদার করার লক্ষ্যে অতিরিক্ত নিরাপত্তা কর্মী মোতায়েনসহ যথাযথ নজরদারিসহ অন্যান্য পদক্ষেপ নেওয়া সমীচীন ছিল। এমন ঘটনার পুনরাবৃত্তি রোধ করতে ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ ও ভবিষ্যতে এ ধরনের কাজে যথার্থ পদক্ষেপ গ্রহণে যত্নবান হতে হবে। সূত্র: যুগান্তর

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি শপথ গ্রহণ


আন্তর্জাতিক ডেস্ক:মুক্তসংবাদ প্রতিদিন
শুক্রবার, ০৬ আগষ্ট, ২০২১, ১০:২৭
ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি শপথ গ্রহণ

ফাইল ছবি

ইরানের জাতীয় সংসদে সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি শপথ গ্রহণ করেছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (৫ আগস্ট) বিকেলে তিনি এই শপথ গ্রহণ করেন। এর আগে দেশটির বিচার বিভাগের প্রধান, সংসদের স্পিকার, সামরিক ও বেসামরিক উচ্চপদস্থ কর্মকর্তাদের পাশাপাশি বিদেশি অতিথিরা সংসদ ভবনে আসন গ্রহণ করেন।

ইরানের সংবিধানের ১২১ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচিত প্রেসিডেন্ট রায়িসি দেশের জাতীয় সংসদে শপথ গ্রহণ করেন। এ অনুষ্ঠানে সংসদ সদস্যদের পাশাপাশি বিশেষজ্ঞ পরিষদের সদস্যবৃন্দ ও বিচার বিভাগের প্রধান উপস্থিত ছিলেন। এছাড়া, বিদায়ী প্রেসিডেন্ট হাসান রুহানিও রীতি অনুযায়ী রায়িসির শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দেন। 

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সঙ্গীত বাজানো হয় এবং এরপর পবিত্র কুরআন তেলাওয়াত অনুষ্ঠিত হয়। কুরআন তেলাওয়াতের পর স্বাগত বক্তব্য রাখেন সংসদ স্পিকার মোহাম্মাদ বাকের কলিবফ এবং তার বক্তব্যের পর বিচার বিভাগের প্রধান গোলামহোসেইন মোহসেনি এজেয়ি বক্তব্য রাখেন। তার বক্তব্যের শেষে শপথ গ্রহণ করেন প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি।

এর আগে ইরানের সংসদ স্পিকার মোহাম্মাদ বাকের কলিবফ বিদেশি অতিথিদের অভ্যর্থনা জানান। বাংলাদেশ ও ভারতসহ বিশ্বের ৭৩টি দেশের অন্তত ১১৫ জন রাষ্ট্রীয় অতিথি প্রেসিডেন্ট রায়িসির শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দেন।

উল্লেখ্য, এই শপথ গ্রহণ অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও অংশ গ্রহণ করেন। সূত্র: পার্সটুডে

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম
Share on Facebook

মুক্তসংবাদ প্রতিদিন এর জনপ্রিয়

সর্বশেষ - মতামত