ঢাকা সোমবার, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৮ আগষ্ট, ২০২২
Mukto Sangbad Protidin

চেলসির জয়ে লীগকাপ থেকে রোনালদোর ইউনাইটেডের বিদায়


ক্রীড়া ডেস্ক :মুক্তসংবাদ প্রতিদিন বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১, ০৭:৫৬
চেলসির জয়ে লীগকাপ থেকে রোনালদোর ইউনাইটেডের বিদায়
ফাইল ছবি

হেরে লিগ কাপ থেকে বিদায় নিল ম্যানচেস্টার ইউনাইটেড। রোনালদোবিহীন রেড ডেভিলদের সঙ্গে ১-০ গোলে জয় পেয়েছে ওয়েস্ট হ্যাম ইউনাইটেড।

অন্যদিকে, টাইব্রেকারে অ্যাস্টন ভিলাকে ৪-৩ ব্যবধানে হারিয়ে পরের পর্বে উঠেছে চেলসি। ম্যানচেস্টার ইউনাইটেড গেল সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচে হেরে যায় ইয়ং বয়েজের কাছে।

এবার লিগ কাপেও সেই দুর্দশা কাটিয়ে উঠতে পারেনি। হার নিয়ে টুর্নামেন্ট থেকেই বিদায় ঐতিহ্যবাহীদের। তাও আবার নিজেদের মাঠ ওল্ড ট্রাফোর্ডে। কিন্তু ২ দিন আগেই তাদেরকে ২-১ গোলে হারিয়েছিল থিয়েটার অব ড্রিমের নায়কেরা। হারের একটা বড় কারণ হিসেবে দাড় করানো যেতে পারে রোনালদোর না থাকাটাকে।

ওল্ড ট্রাফোর্ডে ম্যানচেস্টার ইউনাইটেডের শুরুটা ভালো হয়নি। ম্যাচের ৯ মিনিটেই ওয়েস্টহ্যামের আর্জেন্টাইন মিডফিল্ডার ম্যানুয়েল লানযিনির গোলে পিছিয়ে যায় রেড ডেভিলরা।

এরপর আক্রমণ আর বল দখলে এগিয়ে হ্যামারদের চাপে রাখে ওলে গানার সোলশায়ারের দল। প্রথমার্ধের ওই গোলটা দ্বিতীয়ার্ধে পুরো সময় চেষ্টা করেও আর পরিশোধ করতে পারেনি। শেষ পর্যন্ত ১-০ গোলের হার নিয়ে মাঠ ছাড়তে হয় ঐতিহ্যবাহীদের।

এদিকে আরেক ম্যাচে, চেলসির সঙ্গে চোখে চোখ রেখে লড়েছে । নিজেদের মাঠ স্ট্যাম্পফোর্ড ব্রিজে ম্যাচের প্রথমার্ধ গোল শূণ্য ড্র করে চেলসি।

দ্বিতীয়ার্ধের ৫৪ মিনিটে চেলসিকে এগিয়ে দেন টিমো ওয়ের্নার। ১০ মিনিট পর সেই গোল শোধ করে দেন অ্যাস্টন ভিলার আর্চার। জমে ওঠে ম্যাচ। দুই দলই করে এগিয়ে যাবার লড়াই। তবে ম্যাচের বাকি সময় গোলে না হলে খেলা গড়ায় টাইব্রেকারে। টান টান উত্তেজনার সেই ম্যাচে ৪-৩ ব্যাবধানে জয় ছিনিয়ে নেয় ব্লুরা। নিজেদের মাঠ বলেই আত্মবিশ্বাসী ছিল থমাস টুখেলের দল। এই জয়ে পরের পর্বের টিকিট কাটলো চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ীরা।

মুক্তসংবাদ প্রতিদিন / khurshedalm@msprotidin.com

মোনাকো কে হারিয়ে ফরাসি কাপে চ্যাম্পিয়ন পিএসজি


ক্রীড়া ডেস্ক :
বৃহস্পতিবার, ২০ মে, ২০২১, ১২:১৪
মোনাকো কে হারিয়ে ফরাসি কাপে চ্যাম্পিয়ন পিএসজি

ফাইল ছবি

বর্তমান আধুনিক ফুটবলে ব্যবধান গড়ে দিতে পারা ফুটবলের আরেক নাম ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। ফরাসি কাপের ফাইনালে একাই  ব্যবধান গড়ে দিলেন এই সুপারম্যান নিজে গোল করলেন ও করালেন। নিজের সাবেক ক্লাব মোনাকোকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে এমবাপ্পের পিএসজি। 

প্যারিসে বুধবার রাতে ২-০ গোলে জিতেছে মাওরিসিও পচেত্তিনোর দল। প্রথমার্ধে  আর্জেন্টিনার খেলোয়াড় মাউরো ইকার্দির গোলে এগিয়ে যায় পিএসজি দ্বিতীয়ার্ধে ব্যবধান বাড়ান এমবাপে। ফরাসি কাপে পিএসজির এটি টানা দ্বিতীয় ও মোট চতুর্দশ শিরোপা।

পিএসজি পর সর্বোচ্চ ১০ বার এর শিরোপা জিতেছে মার্সেই।

 তিন দশকের ধরে ফরাসি কাপের অপেক্ষার অবসান এবারও হলো না মোনাকোর। চোট ও নিষেধাজ্ঞার জন্য পূর্ণ শক্তির দল নিয়ে মাঠে নামতে পারেনি পিএসজি বস পচেত্তিনো। কার্ডের কারনে খেলতে পারেনি নেইমার জুনিয়র। তার অভাব স্পষ্ট বুঝা যাচ্ছিল মাঠর খেলায়।

ম্যাচে আকসেল দিসাসির মারাত্মক ভুলে ১৯তম মিনিটে ইকার্দির গোলে এগিয়ে যায় পিএসজি। চলতি মৌসুমে লিগ ওয়ানে পিএসজিকে দুইবার হারিয়েছিল মোনাকো। তাই তারা সেভাবে ভাবাতে পারেনি কেইলর নাভাসকে। লক্ষ্যে নেওয়া তাদের প্রতিটি শটই রুখে দেন এই গোলরক্ষক।

তবে বেশ কিছু ভালো সুযোগ তৈরি করতে সংগ্রাম করতে হয়েছিল পিএসজিকেও। ৮০তম মিনিটে মনে হচ্ছিল দ্বিতীয় গোল নিশ্চিত পেয়েই যাচ্ছিল দলটি। বেশ দূর থেকে এমবাপের নেওয়া শট বারে লেগে ফিরত আসলে হতাশায় পড়ে যায় দর্শকরা।

পরের এক মিনিটেই ব্যবধান দ্বিগুণ করতে সময় নেননি এই তরুণ তারকা। আনহেল ডি মারিয়ার ডিফেন্স পাস পেয়ে গোলরক্ষককে ফাঁকি দিয়ে জাল খুঁজে নেন তিনি।

এবার সামনে ডাবল জেতার সুযোগ হাতছানি দিচ্ছে পচেত্তিনোর দলের । অবশ্য লিগ ওয়ানে নিজেদের সবশেষ ম্যাচে জিতলেও শিরোপা ধরে রাখার নিশ্চয়তা নেই তাদের। ৩৭ ম্যাচে ৮০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে লিল। ১ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে পিএসজি। ৭৭ পয়েন্ট নিয়ে তিনে আছে মোনাকো।

মুক্তসংবাদ প্রতিদিন / khurshedalm@msprotidin.com

ভারতীয় মুদ্রা রুপির রেকর্ড দরপতন


আন্তর্জাতিক ডেস্ক:মুক্তসংবাদ প্রতিদিন
শনিবার, ০২ জুলাই, ২০২২, ১১:২৮
ভারতীয় মুদ্রা রুপির রেকর্ড দরপতন

ফাইল ছবি

ভারতীয় মুদ্রা রুপির দরপতন অব্যাহত রয়েছে। শুক্রবার (১ জুলাই) দিনের শুরুতেই প্রতি ডলারের বিপরীতে রুপির দাম ৫ পয়সা কমে ৭৯ দশমিক ১২ রুপিতে দাঁড়িয়েছে, যা সর্বকালের সর্বনিম্ন।

তবে লেনদেন শেষ পর্যায়ে কিছুটা ঘুরে দাঁড়িয়েছে ভারতীয় রুপি। দিনের শেষে প্রতি মার্কিন ডলারের বিপরীতে রুপির দাম ছিল ৭৮ দশমিক ৯৪ রুপি।

শুক্রবার সকালে রুপির দরপতন অব্যাহত থাকার ফলে চলতি অর্থবছরে ডলারের তুলনায় রুপির দাম প্রায় ৬ শতাংশ কমেছে। অর্থনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, রুপির দামের এমন পতনের অন্যতম কারণ, ভারতের ইক্যুইটি বাজার থেকে বিদেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বা এফআইআইয়ের মূলধন তুলে নেওয়া এবং সেই সঙ্গে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধি।

এইচডিএফসি সিকিউরিটিজের রিসার্চ অ্যানালিস্ট দিলীপ পারমার বলেন, তেল রপ্তানি এবং সোনার আমদানি নিয়ন্ত্রণ করার জন্য ভারত সরকারের প্রচেষ্টা, বাজারের মেজাজ পরিবর্তন করতে ব্যর্থ হয়েছে। কারণ অংশগ্রহণকারীরা মূলধনের বহিঃপ্রবাহ, ঝুঁকিমুক্ত মনোভাব এবং প্রসারিত ঘাটতি নিয়ে চিন্তিত ছিল। সূত্র: ইত্তেফাক

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম
Share on Facebook