ঢাকা মঙ্গলবার, ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী, ২০২২
Mukto Sangbad Protidin

চেলসির জয়ে লীগকাপ থেকে রোনালদোর ইউনাইটেডের বিদায়


ক্রীড়া ডেস্ক :মুক্তসংবাদ প্রতিদিন বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১, ০৭:৫৬
চেলসির জয়ে লীগকাপ থেকে রোনালদোর ইউনাইটেডের বিদায়
ফাইল ছবি

হেরে লিগ কাপ থেকে বিদায় নিল ম্যানচেস্টার ইউনাইটেড। রোনালদোবিহীন রেড ডেভিলদের সঙ্গে ১-০ গোলে জয় পেয়েছে ওয়েস্ট হ্যাম ইউনাইটেড।

অন্যদিকে, টাইব্রেকারে অ্যাস্টন ভিলাকে ৪-৩ ব্যবধানে হারিয়ে পরের পর্বে উঠেছে চেলসি। ম্যানচেস্টার ইউনাইটেড গেল সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচে হেরে যায় ইয়ং বয়েজের কাছে।

এবার লিগ কাপেও সেই দুর্দশা কাটিয়ে উঠতে পারেনি। হার নিয়ে টুর্নামেন্ট থেকেই বিদায় ঐতিহ্যবাহীদের। তাও আবার নিজেদের মাঠ ওল্ড ট্রাফোর্ডে। কিন্তু ২ দিন আগেই তাদেরকে ২-১ গোলে হারিয়েছিল থিয়েটার অব ড্রিমের নায়কেরা। হারের একটা বড় কারণ হিসেবে দাড় করানো যেতে পারে রোনালদোর না থাকাটাকে।

ওল্ড ট্রাফোর্ডে ম্যানচেস্টার ইউনাইটেডের শুরুটা ভালো হয়নি। ম্যাচের ৯ মিনিটেই ওয়েস্টহ্যামের আর্জেন্টাইন মিডফিল্ডার ম্যানুয়েল লানযিনির গোলে পিছিয়ে যায় রেড ডেভিলরা।

এরপর আক্রমণ আর বল দখলে এগিয়ে হ্যামারদের চাপে রাখে ওলে গানার সোলশায়ারের দল। প্রথমার্ধের ওই গোলটা দ্বিতীয়ার্ধে পুরো সময় চেষ্টা করেও আর পরিশোধ করতে পারেনি। শেষ পর্যন্ত ১-০ গোলের হার নিয়ে মাঠ ছাড়তে হয় ঐতিহ্যবাহীদের।

এদিকে আরেক ম্যাচে, চেলসির সঙ্গে চোখে চোখ রেখে লড়েছে । নিজেদের মাঠ স্ট্যাম্পফোর্ড ব্রিজে ম্যাচের প্রথমার্ধ গোল শূণ্য ড্র করে চেলসি।

দ্বিতীয়ার্ধের ৫৪ মিনিটে চেলসিকে এগিয়ে দেন টিমো ওয়ের্নার। ১০ মিনিট পর সেই গোল শোধ করে দেন অ্যাস্টন ভিলার আর্চার। জমে ওঠে ম্যাচ। দুই দলই করে এগিয়ে যাবার লড়াই। তবে ম্যাচের বাকি সময় গোলে না হলে খেলা গড়ায় টাইব্রেকারে। টান টান উত্তেজনার সেই ম্যাচে ৪-৩ ব্যাবধানে জয় ছিনিয়ে নেয় ব্লুরা। নিজেদের মাঠ বলেই আত্মবিশ্বাসী ছিল থমাস টুখেলের দল। এই জয়ে পরের পর্বের টিকিট কাটলো চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ীরা।

মুক্তসংবাদ প্রতিদিন / khurshedalm@msprotidin.com

শুক্রবার সকালে বিশ্বকাপ বাইছাইয়ে মাঠে নামছে আর্জেন্টিনা-ব্রাজিল


ক্রীড়া ডেস্ক:মুক্তসংবাদ প্রতিদিন
বৃহস্পতিবার, ০২ সেপ্টেম্বর, ২০২১, ১০:০৬
শুক্রবার সকালে বিশ্বকাপ বাইছাইয়ে মাঠে নামছে আর্জেন্টিনা-ব্রাজিল

ফাইল ছবি

আগামীকাল শুক্রবার সকালটা রোমাঞ্চ নিয়েই হাজির হবে বাংলাদেশের ফুটবলপ্রেমীদের জন্য। কেননা একইদিন মাঠে নামছে দেশ তথা বিশ্বের অন্যতম জনপ্রিয় দুই দেশ ব্রাজিল ও আর্জেন্টিনা। তবে তারা একে অপরের মুখোমুখি হবে না, খেলবে ভিন্ন ভিন্ন দলের বিপক্ষে। বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে বাংলাদেশ সময় ভোর ৬টায় ভেনেজুয়েলার মাঠে খেলতে নামবে কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। এর এক ঘণ্টা পর সকাল ৭টায় ব্রাজিলকে স্বাগত জানাবে চিলি।

ভেনেজুয়েলার চেয়ে তুলনামূলক কঠিন প্রতিপক্ষই হতে চলেছে চিলি। তবে চলতি বিশ্বকাপ বাছাইয়ে রীতিমতো উড়ছে তিতের দল। লাতিন অঞ্চলের বাছাইয়ে এখনও পর্যন্ত ছয় ম্যাচ খেলে সবকয়টি জিতেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। স্বাভাবিকভাবেই পয়েন্ট টেবিলে সবার ওপরে রয়েছে তারা। এ ছয় ম্যাচে প্রতিপক্ষের জালে ১৬ গোল দিয়ে মাত্র ২টি হজম করেছে তারা।

এছাড়া চিলির বিপক্ষে মুখোমুখি পরিসংখ্যানেও অনেক এগিয়ে ব্রাজিল। দুই দল এখনও পর্যন্ত মুখোমুখি হয়েছে ৭৩ ম্যাচে। যেখানে ব্রাজিলের জয় ৫২ ম্যাচে আর ড্র হয়েছে ১৩টি। চিলি জিতেছে বাকি মাত্র ৮টি ম্যাচ। সবশেষ ২০১৫ সালে ব্রাজিলের বিপক্ষে জয়ের স্বাদ পেয়েছিল চিলি।

অন্যদিকে ব্রাজিলের মতো বিশ্বকাপ বাছাইয়ে অপরাজিত রয়েছে আর্জেন্টিনাও। কিন্তু তারা সবগুলো ম্যাচ জেতেনি। এখনও পর্যন্ত খেলা ছয় ম্যাচে তিনটি জয়ের পাশাপাশি ড্র করেছে বাকি তিন ম্যাচ। সবমিলিয়ে ১২ পয়েন্ট নিয়ে টেবিলে ব্রাজিলের ঠিক নিচেই আর্জেন্টিনার অবস্থান। ক্লাব ফুটবলে প্যারিস সেইন্ট জার্মেইর হয়ে সবশেষ ম্যাচটি শুরু থেকে খেলেননি আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। তবে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি ইঙ্গিত দিয়ে রেখেছেন বিশ্বকাপ বাছাইয়ের এবারের তিন ম্যাচের শুরু থেকেই খেলবেন মেসি। তবে এক্ষেত্রে ফিটনেসের বিষয়টিও মাথায় রাখতে হবে।

মুক্তসংবাদ প্রতিদিন / khurshedalm@msprotidin.com

এক লাফে সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৯ টাকা


এমএস.প্রতিদিন ডেস্ক:
শুক্রবার, ২৮ মে, ২০২১, ০৪:০৫
এক লাফে সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৯ টাকা

সংগৃহীত ছবি

 

এক লাফে সয়াবিন তেলের দাম বাড়ানো হয়েছে লিটার প্রতি ৯ টাকা। এ তথ্য জানায় বৃহস্পতিবার (২৭ মে) বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন এক বিজ্ঞপ্তিতে।

এখন থেকে এক লিটার বোতলজাত সয়াবিন তেল বিক্রি হবে ১৫৩ টাকায়। আগে এর দাম ছিল ১৪৪ টাকা। এ ছাড়া পাঁচ লিটারের এক বোতল তেল পাওয়া যাবে ৭২৮ টাকায়। এছাড়া খোলা সয়াবিন তেল ১২৯ টাকা, পাম সুপার তেল ১১২ টাকায় লিটার প্রতি দরে বিক্রি হবে।

ভোজ্যতেল বিপণনকারী শীর্ষস্থানীয় কোম্পানি টি কে গ্রুপের পরিচালক (ফাইন্যান্স অ্যান্ড অপারেশনস) মো. শফিউল আথহার তাসলিম গণমাধ্যমকে বলেন, বিশ্ববাজারে তেলের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এজন্য আমদানি মূল্য লিটারপ্রতি ১৩ টাকা বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়ে। তবে মন্ত্রণালয় ৯ টাকা বাড়ানোর বিষয়টি অনুমোদন দেয়। নতুন এ দরে আগামী শনিবার থেকে তেল বিক্রি হবে।

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম
Share on Facebook