ঢাকা সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে, ২০২২
Mukto Sangbad Protidin

যুদ্ধের মধ্যেই হঠাৎ ইউক্রেনের কৃষিমন্ত্রীর পদত্যাগ


আন্তর্জাতিক ডেস্ক:মুক্তসংবাদ প্রতিদিন বৃহস্পতিবার, ২৪ মার্চ, ২০২২, ০৯:৫৬
যুদ্ধের মধ্যেই হঠাৎ ইউক্রেনের কৃষিমন্ত্রীর পদত্যাগ
ফাইল ছবি

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের মাঝে হঠাৎ পদত্যাগ করলেন ইউক্রেনের কৃষিমন্ত্রী রোমান লেশচেঙ্কো। ইউক্রেনে রাশিয়ার অভিযানের এক মাস পূর্তির দিনই তার এই পদত্যাগের খবর সামনে এলো। তবে রোমান লেশচেঙ্কোর পদত্যাগের কারণ সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি। খবর রয়টার্সের।

গণমাধ্যমটি জানিয়েছে, ইউক্রেনের জ্যেষ্ঠ আইনপ্রণেতা মাইকোলা সোলস্কিকে কৃষিমন্ত্রী হিসেবে লেশচেঙ্কোর জায়গায় স্থলাভিষিক্ত করা হচ্ছে। ইউক্রেন বিশ্বের অন্যতম বড় কৃষি পণ্যের উৎপাদক ও রপ্তানিকারক। আশঙ্কা করা হচ্ছে, ইউক্রেনে যুদ্ধের কারণে দেশটির কৃষি খাত ক্ষতিগ্রস্ত হওয়ায় গোটা বিশ্বের ওপর এর প্রভাব পড়বে।

প্রায় এক সপ্তাহ আগে রোমান লেশচেঙ্কো বলেছিলেন, ২০২১ সালের তুলনায় চলতি বছর ইউক্রেনের কৃষি উৎপাদন অর্ধেকে নেমে যেতে পারে। রাশিয়ার অভিযানের কারণে আবাদি দেড় কোটি হেক্টর জমি ৭০ লাখ হেক্টরে নেমে যাওয়ার আশঙ্কা রয়েছে।

এদিকে, রাশিয়ার আক্রমণ প্রতিরোধ করতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি প্রতিনিয়ত যুক্তরাষ্ট্রসহ মিত্রদেশগুলোর কাছে যুদ্ধবিমান সহায়তা চাইলেও যুক্তরাষ্ট্র এখনো ইউক্রেনকে যুদ্ধবিমান দিতে রাজি নয় বলে খবর প্রকাশ করেছে সিএনএন। সূত্র: বিডি প্রতিদিন

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

মানবিক সাহায্যে উল্লেখযোগ্য অবদান রাখছে তুরস্ক


আন্তর্জাতিক ডেস্ক:মুক্তসংবাদ প্রতিদিন
বুধবার, ২৯ সেপ্টেম্বর, ২০২১, ০৩:৫১
মানবিক সাহায্যে উল্লেখযোগ্য অবদান রাখছে তুরস্ক

ফাইল ছবি

তালেবানের মৌখিক অনুরোধের পরিপ্রেক্ষিতে আফগানিস্তানে উল্লেখযোগ্য পরিমাণ মানবিক সাহায্য পাঠানোর পরিকল্পনা করছে তুরস্ক।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসগ্লু সোমবার রাতে এ তথ্য জানান। খবর মিডল ইস্ট আইয়ের।

চাভুসগ্লু বলেন, শীত মৌসুমে আফগানিস্তানের সহায়তা প্রয়োজন। আমরা নিজেদের সহায়তার পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায়কেও অনুরোধ করছি, আফগানিস্তানের প্রতি সাহায্যের হাত বাড়ান। দেশটি এবং তার অর্থনীতি যেন ভেঙে না পড়ে। এতে করে পার্শ্ববর্তী সকল দেশ বিভিন্ন বিষয়ে আক্রান্ত হবে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী জানান, পাকিস্তানের মাধ্যমে একটি করিডর ব্যবহার করে আফগানিস্তানে মানবিক সাহায্য পাঠানো হবে।

‘আফগানিস্তানে ইতোমধ্যে কার্যক্রম পরিচালনা করছে তুরস্কের রেড ক্রিসেন্ট। কিন্তু পাকিস্তানের মাধ্যমে আরও অতিরিক্ত সাহায্য দেশটিতে পাঠানো হবে’, বলেন চাভুসগ্লু।

তালেবান দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তানে ফের ক্ষমতা দখল করে। তীব্র সংকটে থাকা আফগানদের বিভিন্ন দেশ মানবিক সহায়তা পাঠাচ্ছে।  এসব দেশের মধ্যে তুরস্ক অন্যতম অবদান রাখছে।

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

দূর পাল্লার বাস চলাচল বন্ধে মাঠে প্রশাসন, ৯৭ বাসের বিরুদ্ধে মামলা


এম.এস প্রতিদিন ডেস্ক:
সোমবার, ১৭ মে, ২০২১, ১১:০৭
দূর পাল্লার বাস চলাচল বন্ধে মাঠে প্রশাসন, ৯৭ বাসের বিরুদ্ধে মামলা

ফাইল ছবি

করোনার কারনে সরকারের বেধে দেয়া বিধিনিষেধ অমান্য করার অভিযোগে গাজীপুরে দূরপাল্লার ৯৭টি বাসের চালক-মালিকের বিরুদ্ধে মামলা ও ১০টি গাড়ি ডাম্পিং করেছে পুলিশ।

গাজীপুর মেট্রোপলিটন ট্রাফিক পুলিশের সহকারী কমিশনার (উত্তর) মো. মেহেদী হাসান জানান, ঈদ শেষে বিভিন্ন পরিবহনে যাত্রীরা পরিবার-পরিজন নিয়ে আবার কর্মস্থলে ফিরছেন। এ সকল যাত্রী নিয়ে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে দূরপাল্লার কিছু বাস ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে চলাচল করছিল।

গতকাল রবিবার বিকেল থেকে আজ সোমবার দুপুর পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুর মহানগর এলাকায় অভিযান চালিয়ে দূরপাল্লায় চলাচলকারী ৪৫টি বাসের চালক ও মালিকের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ এবং রাস্তায় বিনা কারনে জ্যাম সৃষ্টি করার অভিযোগে আরো ১০টি গাড়ি ডাম্পিং করা হয়েছে।

গাজীপুরের কোনাবাড়ির সালনা হাইওয়ে থানার ওসি মীর গোলাম ফারুক জানান, একই অভিযোগে চন্দ্রা ও কোনাবাড়ি এলাকায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে দূরপাল্লার ৪৬টি বাসের চালক-মালিকের বিরুদ্ধে মামলা ও দরকারি কাগজ-পত্র না থাকায় চারটি গাড়িকে আটক করেছে পুলিশ। 

মাওনা হাইওয়ে থানার ওসি মো. কামাল হোসেন জানান, শ্রীপুর উপজেলার মাওনা-চৌরাস্তা এলাকায় ১৬ মে রবিবার সন্ধ্যায় দূরপাল্লার যাত্রী নিয়ে চলাচলের চেষ্টা করলে ৬ বাসচালকের বিরুদ্ধে মামলা করা হয়েছে। এদিকে ময়মনসিংহের দিক থেকে যেসব দূরপাল্লার বাস ঢাকার দিকে আসছিল তাদের ফিরিয়ে দেওয়া হয়েছে।

মুক্তসংবাদ প্রতিদিন / khurshedalm@msprotidin.com
Share on Facebook