ঢাকা সোমবার, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৮ আগষ্ট, ২০২২
Mukto Sangbad Protidin

শক্তিশালী ভূমিকম্পে পাকিস্তানে নিহত ২০, আহত ৩ শতাধিক


আন্তর্জাতিক ডেস্ক:মুক্তসংবাদ প্রতিদিন বৃহস্পতিবার, ০৭ অক্টোবর, ২০২১, ০৯:৩৯
শক্তিশালী ভূমিকম্পে পাকিস্তানে নিহত ২০, আহত ৩ শতাধিক
ফাইল ছবি

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে অন্তত ২০ জন নিহত হয়েছে। আহত হয়েছে প্রায় তিন শতাধিক। স্থানীয় সময় আজ বৃহস্পতিবার সকালে ভূমিকম্প হয়েছে। প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বলছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৯। খবর ডন ও বিবিসির।

পাকিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার কর্মকর্তারা জানিয়েছেন, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে, ভূমিকম্পের পর বেলুচিস্তানের রাজধানী কোয়েটার লোকজন শহরের রাস্তায় নেমে এসেছেন।

পাকিস্তানের একজন সরকারি কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ভূমিকম্পে দালান ধসে এসব মানুষের প্রাণহানি হয়।

স্থানীয় এক কর্মকর্তা বিবিসিকে জানিয়েছেন, ভূমিকম্পে অন্তত ৩০০ জন আহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যে গুরুতর অনেককে তড়িঘড়ি করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। উদ্ধার অভিযান চলছে।

নিহত ব্যক্তিদের মধ্যে বেশ কয়েকজন নারী ও শিশু রয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। একজন কর্মকর্তা বলেছেন, ভূমিকম্পে সবচেয়ে ক্ষতি হয়েছে হারানি জেলায়।

হারানি প্রাদেশিক রাজধানী কোয়েটার উত্তরে অবস্থিত। হারানিতে বেশ কয়েকটি বড় কয়লাখনি রয়েছে।

বেলুচিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী মীর জিয়াউল্লাহ লাঙ্গু বিবিসিকে বলেছেন, ক্ষতিগ্রস্ত এলাকায় জরুরি সেবা বিভাগের কর্মকর্তাদের পাঠানো হয়েছে।

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

এরদোয়ান জাতিসংঘে রোহিঙ্গাদের নিয়ে কথা বলেছেন


আন্তর্জাতিক ডেস্ক:মুক্তসংবাদ প্রতিদিন
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১, ০৫:৪৮
এরদোয়ান জাতিসংঘে রোহিঙ্গাদের নিয়ে কথা বলেছেন

ফাইল ছবি

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান জাতিসংঘের ৭৬তম সাধারণ পরিষদের অধিবেশনে (ইউএনজিএ) রোহিঙ্গা মুসলিমদের নিয়ে কথা বলেছেন। তিনি বলেন, রোহিঙ্গা মুসলিমদের নিরাপদে, স্বেচ্ছায় এবং সম্মানের সঙ্গে মাতৃভূমিতে ফিরে যাওয়ার পক্ষে রয়েছে তুরস্ক, যারা বাংলাদেশে কঠিন পরিস্থিতির মধ্যে বসবাস করছে। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘অতি জরুরি’ ভিত্তিতে রোহিঙ্গা প্রত্যাবাসন জোরদার করার দাবি জানিয়ে বলেছেন, এ সংকট প্রশ্নে প্রধান আন্তর্জাতিক শক্তিগুলোর নিষ্ক্রিয়তা বাংলাদেশকে মর্মাহত করেছে। অথচ, সীমিত সম্পদ সত্ত্বেও মানবিক দিক বিবেচনা করে বাংলাদেশ শরনার্থীদের আশ্রয় দিয়েছিল।

নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) অধিবেশনের ফাঁকে আন্তর্জাতিক অংশীদারদের উচ্চ পর্যায়ের এক আলোচনায় তিনি বলেন, ‘আমি বারবার বলেছি, তারা (রোহিঙ্গারা) মিয়ানমারের নাগরিক। সুতরাং, তাদেরকে অবশ্যই নিরাপত্তা ও মর্যাদা নিয়ে তাদের জন্মভূমি মিয়ানমারেই ফিরে যেতে হবে।’

এদিকে, যুক্তরাষ্ট্র মানবিক সংকট মোকাবেলায় মিয়ানমারের ভেতরে এবং বাইরে বাংলাদেশে আশ্রয় নেয়া ক্ষতিগ্রস্থ রোহিঙ্গাদের জন্য অতিরিক্ত সহায়তা হিসেবে প্রায় ১৮ কোটি মাকিন ডলার প্রদানের ঘোষনা দিয়েছে। 

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড মঙ্গলবার বলেছেন, ‘এই সহায়তার ১৫ কোটি ৮ লাখ মার্কিন ডলার বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য।’

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

ঘরের মাঠে লিডসের কাছে হারলো ম্যানসিটি


ক্রীড়া ডেস্ক:
শনিবার, ১০ এপ্রিল, ২০২১, ০৯:১২
ঘরের মাঠে লিডসের কাছে হারলো ম্যানসিটি

ফাইল ছবি

ইংলিশ প্রিমিয়ার লিগে ঘরের মাঠে লিডস ইউনাইটেডের বিপক্ষে অতিরিক্ত সময়ের গোলে হেরে বসলো ম্যানচেস্টার সিটি। তবে এখনো ৭৪ পয়েন্ট নিয়ে শীর্ষেই রয়েছে ম্যানসিটি।

শনিবার ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে লিডসের বিপক্ষে ২-১ গোলে পরাজয় বরণ করে।

পুরো ম্যাচেই আধিপত্য দেখিয়ে খেলেছে সিটিজেনরা। তবে আক্রমণাত্মক খেলা সিটি ৪২তম মিনিটে গোল হজম করে। প্যাট্রিক বামফোর্ডের সহায়তায় গোলটি করেন ডালাস। কিন্তু প্রথমার্ধের যোগ করা সময়ে ১০ জনের দলে পরিণত হয় লিডস। ট্যাকেল করার কারণে লিয়াম কুপারকে লাল কার্ড দেখান রেফারি।

বিরতির পর আক্রমণের ধারা বাড়িয়ে দেয় সিটি। আর ম্যাচের ৭৬ মিনিটে ফলাফলও আসে। বানার্দো সিলভার অ্যাসিস্টে সিটিকে স্বস্তির গোল এনে দেন তোরেস। তবে দ্বিতীয়ার্ধের যোগ করা প্রথম মিনিটেই গার্দিওলা শিষ্যদের মুখ থেকে হাসি কেড়ে নেন ডালাস। আলিওস্কির সহায়তায় নিজের জোড়া গোল করে লিডসকে জয় উপহার দেন উত্তর আয়ারল্যান্ডের এই মিডফিল্ডার।

লিগে ৩২ ম্যাচে ২৩টি জয়, পাঁচটিতে হার ও ৪টি ড্র নিয়ে ৭৪ পয়েন্ট নিয়ে শীর্ষেই রয়েছে ম্যানসিটি। আর ৩১ ম্যাচে ৪৫ পয়েন্ট নিয়ে নয়ে উঠে লিডস।

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম
Share on Facebook

সর্বশেষ - আন্তর্জাতিক