ঢাকা বৃহস্পতিবার, ২ আষাঢ় ১৪২৮, ১৭ জুন, ২০২১
Mukto Sangbad Protidin

পরমাণু বিজ্ঞানীকে হত্যার স্বীকার করলো মোসাদের প্রধান


আন্তর্জাতিক ডেস্ক:মুক্তসংবাদ প্রতিদিন শুক্রবার, ১১ জুন, ২০২১, ১০:৫৯
পরমাণু বিজ্ঞানীকে হত্যার স্বীকার করলো মোসাদের প্রধান
ফাইল ছবি

ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসিন ফখরেহ জাদেহকে হত্যার কথা স্বীকার করলো ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের সাবেক প্রধান ইয়োসি কোহেন। তিনি স্বীকার করেন, ইরানের পারমাণবিক কর্মসূচিতে একের পর এক হামলা ও ফখরেহ জাদেহকে হত্যায় ইসরায়েলের সম্পৃক্ততা ছিলো। খবর দ্য গার্ডিয়ানের।

ইসরায়েলি টেলিভিশন চ্যানেল ১২ কে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন তিনি। ইয়োসি কোহেন আরও বলেছেন, ইরানের বিজ্ঞানীরা যদি তাদের পেশা পরিবর্তন করতে চান এবং ইসরায়েলকে আঘাত না করার নিশ্চয়তা প্রদান করেন, তাহলে আমরা তাদের বের হওয়ার পথ দেখানোর প্রস্তাব দিতে পারি।

উল্লেখ্য, ২০২০ সালের ২৭ নভেম্বর তেহরানের কাছে গাড়ি বহরের মধ্যে মোহসেন ফখরেহ জাদেহকে গুলি করে হত্যা করা হয়। ইরান এই হামলার জন্য ইসরায়েলকে দোষারোপ করে আসছিল। তবে ঘটনার সময় ইসরায়েল এ ঘটনা নিয়ে কোনো মন্তব্য করেনি। এবার মোসাদের সাবেক প্রধান এই হত্যার সত্যতা নিশ্চিত করলেন।

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

সব মার্কিন সেনা আফগানিস্তান থেকে প্রত্যাহার করবে সেপ্টেম্বরে


আন্তর্জাতিক ডেস্ক:
বুধবার, ১৪ এপ্রিল, ২০২১, ১১:৩৭
সব মার্কিন সেনা আফগানিস্তান থেকে প্রত্যাহার করবে সেপ্টেম্বরে

ফাইল ছবি

আফগান থেকে নিজেদের সেনাবাহিনী পুরোপুরি গুটিয়ে নেয়ার জন্য তালেবানের সঙ্গে গোপন সমঝোতা করছে যুক্তরাষ্ট্র। ওই সমঝোতা অনুযায়ী সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ বছরের মে মাসের মধ্যে মার্কিনিদের আফগানিস্তান ছাড়ার কথা দিয়েছিলেন।খবর বিবিসির।

কিন্তু নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ট্রাম্পের ওই সিদ্ধান্ত বাতিল করেন। বাইডেন এ-সংক্রান্ত নতুন ঘোষণা দিতে যাচ্ছেন। এতে তিনি আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত দিতে পারেন বলে পেন্টাগন সূত্র জানিয়েছে।  

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার জের ধরে সন্ত্রাসবিরোধী যুদ্ধের নামে আফগানিস্তানে সামরিক অভিযানে যায় যুক্তরাষ্ট্র।

‘নাইন–ইলেভেন’ নামে পরিচিত যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার ঘটনার ২০ বছর পূর্তির আগেই আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করতে চান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

আফগানিস্তানে যুদ্ধ করতে গিয়ে এ পর্যন্ত যুক্তরাষ্ট্রের ২ হাজার ৩০০ জনের বেশি সেনা নিহত হয়েছেন। ২০ হাজারের বেশি সেনাসদস্য আহত হয়েছেন।

আমেরিকার সন্ত্রাসবিরোধী যুদ্ধ আফগানিস্তান থেকে অন্যত্রও বিস্তৃত হয়। তবে শুধু আফগানিস্তানেই যুদ্ধ করতে গিয়ে যুক্তরাষ্ট্রের ব্যয় হয়েছে কয়েক ট্রিলিয়ন ডলার। প্রাণহানি, বিপুল ব্যয়—এসবে যুক্তরাষ্ট্রের সাধারণ জনগণ অনেক ক্ষুব্ধ।

এ নিয়ে যুক্তরাষ্ট্রের রাজপথে যুদ্ধবিরোধী মিছিল-সমাবেশ পর্যন্ত হয়েছে অনেক বার। তাদের আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের দেশে ফিরিয়ে আনার দাবি উঠতে দেখা গেছে।

আফগান যুদ্ধ পুরোপুরি গুটিয়ে আনার জন্য তালেবানের সঙ্গে গোপন সমঝোতা করছে যুক্তরাষ্ট্র। সমঝোতা অনুযায়ী, সব মার্কিন সেনা আফগানিস্তান ত্যাগ করবে। আর তালেবান আবার দেশটি রাজনীতিতে ফিরে আসবে।
 

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ৮ মাসের শিশুকে রেখে গেছে এক মা



শুক্রবার, ০২ এপ্রিল, ২০২১, ০৩:২৫
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ৮ মাসের শিশু

৮ মাসের শিশুকে রেখে পালিয়ে গেছে এক মা

শাহজালাল বিমানবন্দরে এক মা তার ৮ মাসের শিশুকে রেখে পালিয়ে গেছে।

শুক্রবার (২ এপ্রিল) সকাল আটটায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের আগমন টার্মিনালে এ ঘটনা ঘটে।

বিমানবন্দর সশস্ত্র পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) একজন সদস্য পরিত্যক্ত শিশুটিকে উদ্ধার করেছেন।

এপিবিএন অতিরিক্ত পুলিশ সুপার আলমগীর হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, কান্নারত শিশুটিকে উদ্ধার করা হয়েছে। পরে তাকে এপিবিএন মেস থেকে দুধ এনে খাওয়ানো হয়। পুলিশ বর্তমানে শিশুটির মায়ের খোঁজ করছে।
এদিকে, শিশুটি রেখে যাওয়া মায়ের সহযোগী বলেছিলেন, "আমি তাকে জিজ্ঞাসা করেছি সে কোথা থেকে আসছে, পরে তিনি বলেছিলেন আমি সৌদি আরব থেকে এসেছি।" মহিলা তখন বলেছিলেন যে তিনি সৌদি আরবে বিয়ে করেছেন। 
এই কথা বলার সাথে সাথে মহিলাটি কেঁদে উঠল।

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম
Share on Facebook
×