ঢাকা শুক্রবার, ৩ আষাঢ় ১৪২৮, ১৮ জুন, ২০২১
Mukto Sangbad Protidin

জেরুজালেমে উদ্ছেদের বিরুদ্ধে বিক্ষোভ-সংঘর্ষ: গভীর উদ্বেগ যুক্তরাষ্ট্রের


আন্তর্জাতিক ডেস্ক: সোমবার, ১০ মে, ২০২১, ০১:১৪
জেরুজালেমে উদ্ছেদের বিরুদ্ধে বিক্ষোভ-সংঘর্ষ গভীর উদ্বেগ যুক্তরাষ্ট্রের
ফাইল ছবি

 

অধিকৃত ফিলিস্তিনের পূর্ব বায়তুল মুকাদ্দাস শহরের শেখ জাররাহ শরণার্থী শিবির এবং অন্যান্য অংশ থেকে ফিলিস্তিনি নাগরিকদের উচ্ছেদের পরিকল্পনা নিয়ে কাজ করে যাচ্ছে ইসরায়েল। এর প্রতিবাদে বিক্ষোভ করায় ব্যাপক ধরপাকড় চালাচ্ছে ইসরায়েলি পুলিশ।

জেরুজালেমে বিক্ষোভের সময় দফায় দফায় সংঘর্ষের ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র। উচ্ছেদের উদ্যোগ নেওয়ায় গত কয়েকদিন ধরে চলে আসা সংঘর্ষে শত শত ফিলিস্তিনি আহত হয়েছেন। 

এর আগে শেখ জাররাহ শরণার্থী শিবির এবং অন্যান্য অংশ থেকে ফিলিস্তিনি নাগরিকদের উচ্ছেদের উদ্যোগকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে মন্তব্য করেছে সুইজারল্যান্ড। ইসরায়েলের এসব পদক্ষেপকে নিন্দা করেছে দেশটি।

সোমবার সুইজারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতির মাধ্যমে এই নিন্দা জানায়। তবে সব পক্ষকে এই স্পর্শকাতর' সময়ে ধৈর্য ধারণ করার আহ্বান জানানো হয়। 

আদালতকে ব্যবহার করে ইসরায়েল সরকার শেখ জাররাহ শরণার্থী শিবিরের ফিলিস্তিনি নাগরিকদের উচ্ছেদ এবং তাদের ঘর-বাড়ি ধ্বংস করছে। সেখানে নতুন একটি ইহুদি বসতি স্থাপন করার পরিকল্পনা নিয়ে এসব ধ্বংসাত্বক কাজ করছে তেল আবিব। 

গত কয়েকদিনে ইসরায়েলি সেনা ও অবৈধ বসতি স্থাপনকারী ইহুদিরা ফিলিস্তিনিদের সেখান থেকে জোর করে বের কের দেওয়ার চেষ্টা করছে এবং এ নিয়ে দফায় দফায় সংঘর্ষ চলছে।

ইতিমধ্যে, ইসরায়েলি সেনাদের বর্বচিত হামলায় বহু ফিলিস্তিনি আহত হয়েছেন এবং অনেককে আটক করা হয়েছে। শেখ জাররাহ শরণার্থী শিবির থেকে ফিলিস্তিনি নাগরিকদের উচ্ছেদ প্রক্রিয়া বন্ধ করার জন্য ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস আহ্বান জানিয়েছে। সংগঠনটি বলেছে, ইসরায়েল এই পরিকল্পনা বন্ধ না করলে চড়া মূল্য দিতে হবে।

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

তেল রক্ষার অজুহাতে আবারও ঢুকলো মার্কিন সেনারা


আন্তর্জাতিক ডেস্ক:
সোমবার, ১৫ মার্চ, ২০২১, ১০:০৩
তেল রক্ষার অজুহাতে আবারও ঢুকলো মার্কিন সেনারা

ফাইল ফটো: মার্কিন সৈন্যের বহর

মার্কিন সৈন্যরা অস্ত্র-সামরিক রসদ সামগ্রীসহ সিরিয়ার উত্তরাঞ্চলে প্রবেশ করেছে। সেনাবহরের দলটি ইরাকের আধা স্বায়ত্বশাসিত কুর্দি অঞ্চল থেকে সিরিয়ার ভেতরে প্রবেশ করেছে বলে খবরে প্রকাশ।

স্থানীয় সূত্রের মাধ্যম দিয়ে রাশিয়া টুডে’র আরবি বিভাগ জানায়, মার্কিন সামরিক বহরটিতে ৪৫টি ট্রাক ছিল। এসব বহরে সামরিক সরঞ্জামাদি, ফোর হু্ইল ড্রাইভ গাড়ি এবং জ্বালানি পণ্য ছিল। আর সামরিক বহরটি ইরাকের ওয়ালিদ সীমান্ত দিয়ে সিরিয়ার ভেতরে প্রবেশ করে। 

সেখানকার স্থানীয় সূত্রের দাবি, সিরিয়ার হাসাকা ও দেইর আয-জাওয়ার প্রদেশে মোতায়েন সামরিক বাহিনীর অবস্থানের দিকে মার্কিন বহর এগিয়ে গেছে। মার্কিন সেনা সদরদপ্তর পেন্টাগন অনেকদিন থেকেই দাবি করে আসছে- সিরিয়ার তেলক্ষেত্রগুলো সন্ত্রাসীদের হাতে যাতে না পড়ে সেজন্য তারা ওই এলাকায় সেনা মোতায়েন করেছে।

কিন্তু, প্রকৃতপক্ষে তারা উগ্র দায়েশ সন্ত্রাসীদের হাত থেকে দেশটির তেলক্ষেত্রগুলো রক্ষা করার নামে দায়েশ সন্ত্রাসীদের সহযোগিতায় তাদের নিয়ন্ত্রিত তেলক্ষেত্রগুলোর তেল উত্তোলন করে চোরাই পথে পাচার করে আসছে। ‍

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

মাওবাদীদের বিরুদ্ধে অভিযানে: ২২ ভারতীয় সৈন্য নিহত


আন্তর্জাতিক ডেস্ক:
সোমবার, ০৫ এপ্রিল, ২০২১, ১০:৪৮
মাওবাদীদের বিরুদ্ধে অভিযানে: ২২ ভারতীয় সৈন্য নিহত

ফাইল ছবি

ভারতের ছত্তিশগড়ের বিজাপুরে মাওবাদীদের সঙ্গে গোলাগুলিতে ২২ ভারতীয় জওয়ান নিহত হয়েছেন। এ বিষয়ে ছত্তিশগড়ের ডিজিপি ডিএম অবস্থী জানিয়েছেন, শনিবার বিজাপুরের তারেম এলাকায় মাওবাদীদের বিরুদ্ধে অভিযান চালায় যৌথবাহিনী। এতে দু’পক্ষের সঙ্গে গোলাগুলি শুরু হলে এই হতাহতের ঘটনা ঘটে।
 
বিষয়টি নিশ্চিত করে রোববার সকালে ছত্তিশগড়ের পুলিশ কর্মকর্তা অশোক জুনেজা বলেন, মাওবাদীবিরোধী অভিযানে নিরাপত্তা সদস্যদের মৃত্যুর সংখ্যাই বেশি।  এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ৩১ জওয়ান।  

এদিকে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। বিজাপুরের পুলিশ সুপার কমলচরণ কাশ্যপের বরাত দিয়ে সংবাদ সংস্থা এএনআই জানায়, এখন পর্যন্ত ২২ জওয়ানের মৃত্যু হয়েছে। 

প্রসঙ্গত, সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের এলিট কোবরা ইউনিট, ডিস্ট্রিক্ট রিজার্ভ গার্ড ও স্পেশাল টাস্ক ফোর্সের সমন্বয়ে গঠিত নিরাপত্তাবাহিনীকে লক্ষ্য করে মাওবাদীরা হামলা চালালে এসব হতাহতের ঘটনা ঘটে।

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম
Share on Facebook
×