ঢাকা শুক্রবার, ৩ আষাঢ় ১৪২৮, ১৮ জুন, ২০২১
Mukto Sangbad Protidin

আবারও নতুন চমক দিয়ে পূর্ণগঠন করা হচ্ছে হেফাজতের কমিটি


এমএস.প্রতিদিন ডেস্ক: সোমবার, ৩১ মে, ২০২১, ১১:৫০
আবারও নতুন চমক দিয়ে পূর্ণগঠন করা হচ্ছে হেফাজতের কমিটি
ফাইল ছবি । হেফাজতের সদ্য বিলুপ্ত কমিটির কেন্দ্রীয় কাউন্সিল

 
রাজনৈতিক পরিচয়ধারী নেতাদের বাদ দিয়ে খুব শিগগিরিই নতুন কমিটি ঘোষণা করতে যাচ্ছে কওমি মাদ্রাসাভিত্তিক অরাজনৈতিক সংগঠন হেফাজতে ইসলাম বাংলাদেশ। আগামী দুই একদিনের মধ্যে এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে বলে সংশ্লিষ্ট একাধিক সূত্র গণমাধ্যমকে জানিয়েছে।  

নতুন কমিটিতে রাজনৈতিক পদে রয়েছেন এমন নেতাদের বাদ দেওয়া হয়েছে। সংযুক্ত করা হয়েছে সদ্য বিলুপ্ত কমিটি থেকে বাদ পড়া আল্লামা শফীর অনুসারী হিসেবে পরিচিত কয়েকজন নেতাকে।

নাম প্রকাশে অনিচ্ছুক হেফাজতের শীর্ষ এক নেতা সোমবার গণমাধ্যমকে বলেন, বিতর্কিত নেতাদের বাদ দিয়ে কমিটি গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে। সরাসরি রাজনৈতিক দলের পদে আছেন এমন কাউকে খসড়া কমিটিতে রাখা হবেনা। 

সূত্রে জানা যায়, রাজনৈতিক পদে রয়েছেন এমন নেতাদের বাদ দিয়ে খসড়া কমিটি ইতোমধ্যে অনুমোদন দিয়েছেন বর্তমান আহ্বায়ক জুনায়েদ বাবুনগরী। দুই একদিনের মধ্যে এ কমিটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হবে।  

বাবুনগরীর তৈরি করা খসড়া কমিটি নিয়ে প্রকাশ্যে হেফাজত সংশ্লিষ্টরা মুখ খুলতে চাচ্ছেন না। তবে বিভিন্ন সূত্রে জানা গেছে, ওই কমিটিতে ৩০-৩৮ সদস্যবিশিষ্ট হতে পারে।  

খসড়া কমিটিতে জুনায়েদ বাবুনগরীকে আমির, মাওলানা নুরুল ইসলাম জিহাদীকে মহাসচিব হিসেবে রাখা হয়। 

কমিটিতে মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী, মাওলানা সালাউদ্দিন নানুপুরী, অধ্যক্ষ মিজানুর রহমান, মাওলানা মুহিব্বুল হক (সিলেট), মাওলানা উবায়দুর রহমান মাহবুব (বরিশাল) কয়েকজনকে নায়েবে আমির হিসেবে রাখা হয়েছে। 

যুগ্ম মহাসচিব হিসেবে রয়েছেন- মাওলানা সাজিদুর রহমান (বি-বাড়িয়া), মাওলানা আবদুল আউয়াল (নারায়নগঞ্জ) ও মাওলানা আরশাদ রহমানী (বসুন্ধরা)। 
 
কমিটি থেকে বাদ পড়তে যাচ্ছেন সদ্য বিলুপ্ত কমিটির যুগ্ম-মহাসচিব মাওলানা মামুনুল হক, নাছির উদ্দিন মুনির, সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদী, কেন্দ্রীয় নেতা জাকারিয়া নোমান ফয়জী, খালিদ সাইফুল্লাহ আইয়ুবী, হাসান জামিল, মুফতি হারুন ইজহারসহ নানা ইস্যুতে বিতর্কে জড়িয়ে পড়া হেফাজতের নেতারা।

একইভাবে আল্লামা আহমদ শফীর হত্যা মামলার অভিযুক্ত নেতাদেরও বাদ দেওয়া হয়েছে। এছাড়া সদ্য বিলুপ্ত কমিটিতে একক আধিপত্য বিস্তারকারী ‘রাবেতা’ ও ‘জমিয়ত’ সিন্ডিকেটও ভেঙে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ আগমনকে কেন্দ্র করে গত মার্চের ২৫, ২৬ ও ২৭ তারিখ দেশজুড়ে যে সহিংস ঘটনা ঘটেছে, অন্তত ১৭ জন মানুষের প্রাণহানি হয়। এসব নাশকতার পেছনে জড়িত থাকার অভিযোগে অন্তত এক ডজন হেফাজত নেতা গ্রেফতার রয়েছেন।

সরকারের কঠোর অবস্থানের কারণে কোণঠাসা হেফাজতে ইসলামের শীর্ষ নেতারা শুরু থেকেই সমঝোতার চেষ্টা করছেন। এরই ধারাবাহিকতায় তারা গোয়েন্দা সংস্থা ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে একাধিকবার বৈঠকও করেছেন। 

নাম প্রকাশ না করার শর্তে হেফাজতে ইসলামের এক নেতা বলেন, সর্বশেষ কমিটিতে মামুনুল হক ও জমিয়ত এককভাবে তাদের আধিপত্য বিস্তার করে। যা নিয়ে বাবুনগরীকে বেশ বেকায়দায় পড়তে হয়েছে। পরে মামুনুর হকের রিসোর্টকাণ্ডের পর একপর্যায়ে বাধ্য হয়ে ওই কমিটি বিলুপ্ত করেন। 

নতুন কমিটি রাজনৈতিক প্রভাবমুক্ত রাখতে নানামুখী চাপে রয়েছেন আল্লামা বাবুনগরী। তাই রাজনৈতিক পদধারী নেতাদের বাদ দিয়ে নতুন কমিটি গঠন করছেন তিনি। তথ্যসূত্র: যুগান্তর

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

নূরদের ডাকা বিক্ষোভ সমাবেশ স্থগিত করা হয়েছে


এমএস.প্রতিদিন ডেস্ক:
শুক্রবার, ২৬ মার্চ, ২০২১, ১১:৫৭
নূরদের ডাকা বিক্ষোভ সমাবেশ স্থগিত করা হয়েছে

ফাইল ছবি

ডাকসুর সাবেক ভিপি ও বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নূরের ডাকা শাহবাগের বিক্ষোভ কর্মসূচী স্থগিত করা হয়েছে।

শুক্রবার ছাত্র অধিকার পরিষদের ভারপ্রাপ্ত আহ্বায়ক মুহাম্মদ রাশেদ খান এ তথ্য নিশ্চিত করে বলেন, মহান স্বাধীনতা দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন উপলক্ষে নেতাকর্মীদের মুক্তির দাবিতে ঘোষিত প্রোগ্রামটি স্থগিত করা হল।

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম

আরও পড়ুন

বাংলাদেশের বিপক্ষে ২ ম্যাচ টেস্ট সিরিজে শ্রীলঙ্কার দল ঘোষণা


ক্রীড়া ডেস্ক:
রবিবার, ১৮ এপ্রিল, ২০২১, ১১:২৮
বাংলাদেশের বিপক্ষে ২ ম্যাচ টেস্ট সিরিজে শ্রীলঙ্কার দল ঘোষণা

ফাইল ছবি

আসন্ন বাংলাদেশের বিপক্ষে ২ ম্যাচ টেস্ট সিরিজের জন্য দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। দুই ম্যাচ টেস্ট সিরিজের দলে থাকছেন না টপ অর্ডার ব্যাটসম্যান কুশল মেন্ডিস। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজেই বাদ পড়া মেন্ডিসের সাদা পোশাকে ফিরতে প্রমাণ করতে হবে অন্য ফরম্যাটে। ৪৭ টেস্টে ৩ হাজারের বেশি রান করা কুশল মেন্ডিসের আছে ৭ সেঞ্চুরির বিপরীতে ১১ ফিফটি। 

তবে সর্বশেষ তিন টেস্টের ৬ ইনিংসে পারফরম্যান্স ছিল সাদামাটা। দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের বিপক্ষে খেলা এই ৬ ইনিংসে তার  রান ছিল মোট ২৭, যার চারটিতে টানা ডাক মেরেছেন। যদিও এর আগের তিন ইনিংসে আছে এক সেঞ্চুরি ও এক ফিফটি ছিল।

সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনা করে  মেন্ডিসকে ছাড়াই ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে দল দিচ্ছে শ্রীলঙ্কান নির্বাচকরা। তাদের মতে, আবারও সাদা পোশাকে বিবেচিত হতে হলে ২৬ বছর বয়সী এই ডানহাতি ব্যাটসম্যানকে প্রমাণ দিতে হবে ওয়ানডে, টি-টোয়েন্টিতে।
 
লঙ্কান গণমাধ্যমে প্রধান নির্বাচক প্রমোদ্য বিক্রমাসিংহে বলেন, ‘সে আমাদের অন্যতম  গুরুত্বপূর্ণ খেলোয়াড়, তবে ব্যাট হাতে সাম্প্রতিক সময়ে তার নাজেহাল  পারফরম্যান্সের কারণে আমরা তাকে সরাসরি টেস্ট দলে সুযোগ দিতে পারছি না।
 
এদিকে মেন্ডিসের জন্য টেস্ট দলে জায়গাটা কিছুটা হলেও কঠিন করেছেন ওয়েস্ট ইন্ডিজ সফরে অভিষেকে রঙিন পারফরম্যান্স করা তরুন ব্যাটসম্যান  পাথুম নিসাঙ্কা। অভিষেক সিরিজেই হাঁকিয়েছে এক সেঞ্চুরির সাথে এক ফিফটি। প্রথম শ্রেণির ক্রিকেটেও রয়েছে তার অসাধারণ পরিসংখ্যান।

নিসাঙ্কার কারণে মেন্ডিসের দলে জায়গা পাওয়াটা কঠিন বলছেন  নির্বাচকই, ‘তারপরেও (সাদা বলে প্রমাণের পর) টেস্ট দলে তার জায়গা পাওয়াটা সহজ হবে না। পাথুম একটি দুর্দান্ত সিরিজ কাটিয়েছে, এমনকি ওসাধা ফার্নান্দোও খুব ভালো খেলেছে।
 
বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজটি শুরু হচ্ছে ২১ এপ্রিল থেকে পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়ামে শুরু হতে যাওয়া প্রথম টেস্ট দিয়ে। ২৯ এপ্রিল একই ভেন্যুতে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচ।

বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার টেস্ট স্কোয়াডঃ
দিমুথ করুণারত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমান্নে, ওশাদা ফার্নান্দো, অ্যাঞ্জেলো ম্যাথুস, দীনেশ চান্দিমাল, পাথুম নিসাঙ্কা, ধনঞ্জয়া ডি সিলভা,রোশেন সিলভা, দাসুন শানাকা, নিরোশান ডিকওয়েলা, সুরাঙ্গা লাকমাল, লাহিরু কুমারা, বিশ্ব ফার্নান্দো, আসিথা ফার্নান্দো, দিলশান মাদুশঙ্কা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, রমেশ মেন্ডিস ও প্রাভিন জয়াবিক্রমা।

মুক্তসংবাদ প্রতিদিন / কে. আলম
Share on Facebook
×